টিফা উৎসবে বাঙালি লেখক

১৭ অক্টোবর ২০২০


টিফা উৎসবে বাঙালি লেখক

অক্টোবর ২২ তারিখে শুরু হতে যাচ্ছে টরোন্টো আন্তর্জাতিক লেখক উৎসব। চলবে নভেম্বর মাসের প্রথম দিন পর্যন্ত। উৎসবটি কানাডার বিভিন্ন স্থানে অবস্থিত লেখকদের একটি বাৎসরিক মিলনমেলা। পুরো কানাডার বিভিন্ন প্রান্ত থেকে প্রতি বছর এই উৎসবকে কেন্দ্র করে একীভূত হন সকল নবীন/ প্রবীণ লেখকেরা। যুক্ত হন কানাডার বাইরের লেখকেরাও। উৎসবে থাকে সাহিত্য আলোচনা, সাহিত্য পাঠ, সাক্ষাৎকারসহ নানান সাহিত্যিক কর্মসূচি। এ বছর অংশ নেবেন ২৮০ জনের বেশি প্রসিদ্ধ কবি ও সাহিত্যিক। কোভিড-১৯ এর কারণে এবারের সবকিছুই হবে অনলাইনে।গত তিনমাস ধরে চলেছে প্রস্তুতি। ১১ দিনে দুই শয়ের বেশি রেকর্ডকৃত অনুষ্ঠান প্রচার করা হবে উৎসবেব দিনগুলোতে। আনন্দের যে, এই উৎসবে তিনটি অনুষ্ঠানের মাধ্যমে ১১জন বাঙালি লেখকও সম্পৃক্ত হবেন। 

কানাডার সংস্কৃতিকে চেনা-অচেনা সর্বমহলে তুলে ধরার ব্রতে টরোন্টোর হারবার ফ্রন্টে ১৯৭৪ সালে শুরু এবারের ৪১তম আয়োজনে যারা যোগ দেবেন তাদের মধ্যে রয়েছেন মারগারেট অ্যাটউড, এমা ডনোগ, ডেভিড বার্গেন, অ্যান মাইকেলস, এ. এফ. মরিতজ, হেলেন হামফ্রে, আঁদ্রে আলেক্সিস, আনোশ ইরানী, ইয়ান উইলিয়ামস প্রমূখ। বাঙালি সাহিত্যিকদের মধ্যে অংশ নেবেন অশোক চক্রবর্তী, ড. দিলীপ চক্রবর্তী, আকবর হোসেন, সৈয়দ ইকবাল, সুব্রত কুমার দাস, নাহার মনিকা, সায়ীদ যাদীদ, সুজিত কুসুম পাল, সুরজিত রায় মজুমদার, তাসমিনা খান এবং মানসী সাহা।  

টিফা লেখক সম্মেলনে বেঙ্গলি লিটারারি রিসোর্স সেন্টার (বিএলআরসি)-র তত্ত্বাবধায়নে বাঙ্গালি লেখকেরা যে তিনটি পর্বে অংশ নেবেন সেগুলো হলো ‘কানাডায় বাঙালি লেখক’, ‘বাংলা অনুবাদে কানাডীয় সাহিত্য’ এবং ‘বাংলা সাহিত্য: একটি পর্যালোচনা’। প্রথম দুটি পর্ব হবে সাক্ষাৎকারভিত্তিক। উপস্থাপক হিসেবে থাকবেন লেখক ও সাহিত্য-গবেষক সুব্রত কুমার দাস। 

২২ অক্টোবর সন্ধ্যা ৬ টায় প্রচারিত হবে কানাডীয় সাহিত্য নিয়ে বাঙালিদের প্রথম পর্ব। অংশগ্রহণ করবেন ব্রাম্পটন থেকে পন্ডিতজন দিলীপ চক্রবর্তী, টরন্টো থেকে লেখক ও অনুবাদক সায়ীদ যাদীদ, সাহিত্য সমালোচক সুজিত কুসুম পাল, সুরজিত রায় মজুমদার, কিংস্টন থেকে মানসী সাহা এবং কবি ও গল্পকার তাসমিনা খান। দ্বিতীয় পর্ব প্রচারিত হবে ২৭ অক্টোবর সন্ধ্যা ৬ টায় যেটিতে অংশ নেবেন কবি অশোক চক্রবর্তী, চিন্তক আকবর হোসেন, চিত্রশিল্পী ও লেখক সৈয়দ ইকবাল এবং কথাসাহিত্যিক নাহার মনিকা। প্রথম দুটি অনুষ্ঠান পরিচালিত হবে বাংলা ভাষায়।  তৃতীয় পর্ব প্রচারিত হবে ৩০ অক্টোবর সন্ধ্যা ৬.৩০ টায়।  ইংরেজিতে ধারণকৃত এই পর্বে ড. দিলীপ চক্রবর্তী, সুব্রত কুমার দাস, তাসমিনা খান এবং লেখক মানসী সাহা বাংলা সাহিত্যের ইতিকথা তুলে ধরবেন। 

সবাইকে অনুষ্ঠানগুলো দেখবার আমন্ত্রণ রইল। 

তথ্যসূত্রঃ https://festivalofauthors.ca/