বরেণ্য চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

৫ অক্টোবর ২০২০


বরেণ্য চিত্রশিল্পী মনসুর উল করিম আর নেই

একুশে পদকপ্রাপ্ত দেশবরেণ্য চিত্রশিল্পী মনসুর ‍উল করিমের জীবনাবসান হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের সাবেক এই অধ্যাপকের মৃত্যুতে শিক্ষক-শিক্ষার্থীসহ সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। প্রয়াতের বড় ছেলে মাশরুর উল করিম সবুজ জানান, ঢাকায় অবস্থানকালীন আটদিন আগে তার বাবার হার্ট অ্যাটাক হয়। পরে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। সোমবার সকাল সাড়ে ১১টায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৭০ বছর। মনসুর উল করিম দুই ছেলে, এক মেয়ে রেখে গেছেন। তার স্ত্রী আগেই মারা গেছেন।

রাজবাড়ী জেলা সদরে রামকান্তপুর গ্রামে ১৯৫০ সালে জন্মগ্রহণ করেন মনসুর উল করিম। ঢাকা আর্ট ইনস্টিটিউট থেকে স্নাতক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি স্নাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৭৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগে শিক্ষক হিসেবে যোগ দেন। ২০০৯ সালে সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।

এদিকে মনসুর উল করিমের ছেলে মাশরুর উল করিম জানান, সোমবার বাদ এশা রাজবাড়ী সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে তার বাবার জানাজা শেষে নতুনবাজার সংলগ্ন পৌর কবরস্থানে দাফন করা হবে।