স্টার জলসার ‘এখানে আকাশ নীল’ বন্ধের খবরে আত্মহত্যার হুমকি

২১ সেপ্টেম্বর ২০২০


স্টার জলসার ‘এখানে আকাশ নীল’ বন্ধের খবরে আত্মহত্যার হুমকি

ভারতীয় টিভি চ্যানেল স্টার জলসার জনপ্রিয় ধারাবাহিক ‘এখানে আকাশ নীল’ বন্ধ হয়ে যাওয়ার খবরে হতাশ হয়েছেন দর্শকরা। যখনই দর্শক মিডিয়ার মাধ্যমে জেনেছে যে, তাদের ‘ইয়ান’-কে তারা আর দেখতে পাবেন না, সে দিন থেকে প্রতিবাদ শুরু হয়েছে চ্যানেলের সোশ্যাল মিডিয়া পেজে। অনেকে তো আত্মহত্যার হুমকিও দিচ্ছেন।

চলতি মাসের শুরুর দিকেই কেক কেটে ধারাবাহিকের আড়াইশো পর্ব উদযাপন করা হয়েছিল। শুরু হয়েছিল ‘হিয়ান’ কনটেস্ট। তখনও কেউ ভাবেনি, শেষের সে দিন সত্যিই এত ভয়ঙ্কর!

কেন বন্ধ হচ্ছে এত জনপ্রিয় একটি ধারাবাহিক? চ্যানেল কর্তৃপক্ষ অবশ্য এ ব্যাপারে কিছু জানাননি। দর্শকদের দাবি, ‘‘যে জুটিকে নিয়ে দুদিন হয়েছে আপনারা এত ‘কনটেস্ট’ করে ফেললেন। এ রকম পপুলার জুটি জলসা আর একটাও বানাতে পেরেছে? অথচ সেই জুটিকেই শেষ করে দিচ্ছেন! এখানে আকাশ নীল বন্ধ করে দিচ্ছেন! দয়া করে এই কাজটি করবেন না। একটিমাত্র চরিত্রকে দর্শকদের চাপে সরাতে বাধ্য হয়েছেন বলে দর্শকদের ওপর প্রতিশোধ নিচ্ছেন?'

কেন এমন প্রতিক্রিয়া? বহু ধারাবাহিকই তো এভাবে বন্ধ হয়? এরই ব্যাখ্যা দিতে গিয়ে মনস্তাত্ত্বিক অনুত্তমা বন্দ্যোপাধ্যায় প্রথমেই সাধুবাদ জানিয়েছেন ‘এখানে আকাশ নীল’-এর নির্মাতাদের। তিনি বলছেন, আজকের দিনে বাংলা সিরিয়াল নিয়ে যেখানে নানা বিরূপ মন্তব্য সেখানে নির্দিষ্ট একটি ধারাবাহিকের জন্য এত তীব্র দর্শক প্রতিক্রিয়া ঘুরিয়ে চ্যানেল কর্তৃপক্ষের দক্ষতাকেই সামনে আনছে। দর্শকমনে ছাপ ফেলে যাওয়ার বিষয়টি অনুত্তমাও মেনে নিয়েছেন। পাশাপাশি, তিনি দায়ী করেছেন বর্তমানের অসহিষ্ণু মনোভাবকেও। অনুত্তমার দাবি, এখনকার প্রায় প্রতিটি মানুষ কোনও কিছুর অভাব মেনে নিতে রাজি নন। সব কিছুতেই ‘হ্যাঁ’ শুনতে চান তারা। আর সেটা ‘না’ বা ‘নেই’ হলেই এভাবে ফুঁসে ওঠেন।

এরই পাশাপাশি, দর্শকের ‘টার্গেট’ নতুন ধারাবাহিক ‘ওগো নিরুপমা’ এবং  ‘ঝিনুক’ প্রমিতা চক্রবর্তীও। স্যোশাল পেজ বলছে, নতুন ধারাবাহিকের প্রোমো, পোস্টার প্রকাশ্যে আসতেই দর্শকদের রাগ, ‘‘যে সিরিয়ালগুলোর ওপর অনেক আগেই আকর্ষণ হারিয়ে ফেলেছি, কই সেগুলো শেষ করার কথা তো একবারও ভাবেননি!’’

সূত্র: আনন্দবাজার