আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর গোল’র সেঞ্চুরি

৯ সেপ্টেম্বর ২০২০


আন্তর্জাতিক ফুটবলে রোনালদোর গোল’র সেঞ্চুরি

উয়েফা নেশনস লিগে সুইডেনের জালে বল পাঠিয়ে দ্বিতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ম্যাচে গোলের সেঞ্চুরি পূর্ণ করলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে ইউরোপিয়ান হিসেবে রোনালদোই প্রথম। দৃষ্টিনন্দন ফ্রি-কিক থেকে সিআর সেভেন তার শততম গোল পূরণ করেন। মঙ্গলবার রাতে সোলনায় স্বাগতিক সুইডেনকে ২-০ গোলে হারাল পর্তুগাল। আর দুটি গোলই করেন ইনজুরি থেকে ফেরা পর্তুগাল অধিনায়ক।

ম্যাচের ৪৫ মিনিটে দুর্দান্ত ফ্রি কিকে দলকে এগিয়ে দেন পর্তুগিজ অধিনায়ক। সঙ্গে পূরণ করেন গোলের সেঞ্চুরি। রোনালদো এই রেকর্ড গড়তে পারতেন ৬ সেপ্টেম্বরেই। কিন্তু সেদিন উয়েফা নেশনস লিগে ক্রোয়েশিয়ার বিপক্ষে খেলতে নামেননি। পায়ে আঘাত থাকার কারণে দর্শক হয়ে খেলা দেখতে হয়েছিলো ৩৫ বছর বয়সী এ ফুটবলারকে।

পরে দ্বিতীয়ার্ধে ম্যাচের ৭২ মিনিটে করেন আরেকটি দুর্দান্ত গোল। ফেলিক্সের অ্যাসিস্টে জোরালে শটে সুইডেনের জাল কাঁপান এই ফুটবলার। এদিন দ্বিতীয়ার্ধের পুরোটা সময়ই ১০ জন নিয়ে খেলতে হয় স্বাগতিকদের। কারণ জোয়াও মোতিনিয়োকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখার মাধ্যমে মাঠের বাইরে যেতে হয় গুস্তাব সভেনসনকে।

দীর্ঘ ১০ মাস আন্তর্জাতিক অঙ্গনে গোলের সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন রোনালদো। কারণে করোনার কারণে খেলা বন্ধ ছিল অনেকদিন। রোনালদো ৯৯তম গোলটি করেছিলেন ২০১৯ সালের নভেম্বরে লাক্সেমবার্গের বিপক্ষে।

১০৯ গোল করে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে আন্তর্জাতিক গোলের সেঞ্চুরি করেছিলেন ইরানের আলি দাইয়ি। আর মাত্র ৯ গোল করলেই আন্তর্জাতিক ম্যাচে ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হবেন ক্রিশ্চিয়ানো রোনালদোই।