‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ ঘোষণা করল ঢাকা বিশ্ববিদ্যালয়

৩ সেপ্টেম্বর ২০২০


‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ ঘোষণা করল ঢাকা বিশ্ববিদ্যালয়

অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব আখ্যা দিয়ে ক্যাম্পাসে শিক্ষার্থীদের ‘র‌্যাগ ডে’ উদযাপন নিষিদ্ধ ঘোষণা করল ঢাকা বিশ্ববিদ্যালয়  কর্তৃপক্ষ। ক্যাম্পাসে নির্দিষ্ট শিক্ষাবর্ষ শেষে তাকে স্মরণীয় করে রাখার জন্য এই র‌্যাগ ডে উদযাপন নিষিদ্ধ করা হয়েছে। একে অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব হিসেবে আখ্যা দিয়ে এই প্রথা তুলে দিল বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক পরিষদ। পাশাপাশি যে সব বিভাগের স্বল্প সংখ্যক পরীক্ষা নেওয়া বাকি আছে, শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করে পরীক্ষা নেওয়ার অনুমতি দেওয়া হয়।

বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অধ্যাপক আব্দুল মতিন চৌধুরি ভারচুয়াল ক্লাসরুমে ভার্চুয়াল প্ল্যাটফর্মের একাডেমিক কাউন্সিলের সভা ছিল। তাতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়র উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছিলেন প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক-সহ অ্যাকাডেমিক পরিষদের তিন শতাধিক সদস্য। ওই সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে

অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত র‌্যাগ ডে উৎসব নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। পশাপাশি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদ ‘এথিক্যাল রিভিউ কমিটি’ গঠন করার সুপারিশ করা হয়।

‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ করার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ”এটা উদযাপন করতে গিয়ে অনেক সময় কিছু অনাকাঙ্খিত ঘটনা ঘটানো হয়। তাই যে সব উদযাপন এরকম ঘটনার জন্ম দেয় সেগুলো, নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তবে মার্জিত উপায়ে আয়োজিত বিদায় অনুষ্ঠান কিংবা সংবর্ধনা অনুষ্ঠান আয়োজনে কোনও বাধা থাকবে না। এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মৌলিক গবেষণা প্রকল্প গ্রহণ ও গবেষণাধর্মী প্রকাশনার উপর গুরুত্ব আরোপ করা হয়। ফলাফল প্রকাশেরও অনুমতি দেওয়া হয়েছে।