করোনায় ক্ষতি হতে পারে ফুসফুস ছাড়া অন্যান্য অঙ্গও!

৩১ আগস্ট ২০২০


করোনায় ক্ষতি হতে পারে ফুসফুস ছাড়া অন্যান্য অঙ্গও!

শুধুমাত্র ফুসফুস নয় করোনার ফলে ক্ষতি হতে পারে আপনার সব অঙ্গই। এমনই আশঙ্কাপ্রকাশ করলেন এইমস- এর বিশেষজ্ঞরা। তাঁদের কথা অনুযায়ী করোনার হালকা, মাঝারি কিংবা গুরুতর প্রভাব পড়তে পারে আপনার অন্যান্য মূল্যবান অঙ্গেও। কোভিড রোগীদের বড় অংশের ফুসফুসে সংক্রমণ হয়েছে। তবে এমনও করোনা আক্রান্ত রয়েছেন যার ফুসফুসে সংক্রমণ নেই।

এমনকী উপসর্গবিহীন করোনা আক্রান্তর সংখ্যাও বেড়েছে। সেক্ষেত্রে চিকিৎসকদের আরও সচেতন হতে হবে। কখন কাকে সন্দেহ করে আইসোলেশনে পাঠাতে হবে, সে বিষয়ে আরও তৎপর হতে হবে। বিশেষজ্ঞদের কথা অনুযায়ী উপসর্গবিহীন বা কম উপসর্গ করোনা আক্রান্তদের হার্ট ব্লক বা ওই ধরনের সমস্যা ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। সেক্ষেত্রে শুধুমাত্র শ্বাসযন্ত্রের লক্ষণের উপর ভিত্তি করে করোনা রোগী সন্দেহ করার বিষয়টি পুনর্বিবেচনা করতে হবে।

এমনও রোগীর সন্ধান মিলেছে যিনি মাথা ব্যথা ও বমি বমি ভাব নিয়ে ভর্তি হওয়ার পর তাঁর করোনা পজেটিভ এসেছে। এমনকী খুব কম পালস রেট নিয়ে আসা রোগীরও করোনা রিপোর্ট পজেটিভ এসেছে। যেখানে ফুসফুসের থেকে বেশি গুরুত্ব দিতে হয়েছে হৃদস্পন্দনকে। তবে কিছু ঘটনার উপর ভিত্তি করে এই ধারনায় জোর দিয়ে কিছু বলা যায় না। এই বিষয়ও স্পষ্ট করে দিয়েছেন তাঁরা। তাঁদের কথা অনুযায়ী এই ধারণা একদম নিশ্চিত করে বলতে হলে আরও পরীক্ষা প্রয়োজন। সূত্র: জিনিউজ