এক উল্কাপিণ্ড নিয়ে তুলকালাম, কোটিপতি হওয়ার ভাবনা!

১৮ আগস্ট ২০২০


এক উল্কাপিণ্ড নিয়ে তুলকালাম, কোটিপতি হওয়ার ভাবনা!

মার্কিন মহাকাশ সংস্থা নাসা এমন একটি উল্কাপিণ্ড নিয়ে গবেষণা করতে চলেছে যা পৃথিবীর প্রতিটি মানুষকে কোটিপতি করে তুলতে পারে। বলা হচ্ছে, এই গ্রহাণু পুরোটাই লোহা, নিকেল এবং সিলিকা দিয়ে তৈরি। এতে উপস্থিত এই ধাতুগুলো যদি বিক্রি হয় তবে পৃথিবীতে বসবাসকারী প্রতিটি মানুষ প্রায় ১০ হাজার কোটিরও বেশি টাকা পাবেন।

নাসা এই গ্রহাণুর নাম রেখেছে ১৬-সাইকি। এক উল্কাপিণ্ড নিয়ে তুলকালাম কাণ্ডের এই উল্কাপিণ্ডে যে পরিমাণ লোহা মজুত রয়েছে তার দাম হতে পারে আনুমানিক ১০,০০০ কোয়াড্রিলিয়ন পাউন্ড। অর্থাৎ ১০ হাজারের পিছনে বসবে আরও ১৫ টি শূন্য। জানা গেছে, নাসার পাঠানো মহাকাশযান ২২৬ কিলোমটার প্রশস্ত এই উল্কাপিণ্ডের ভালোভাবে অধ্যয়ন করবে।

ইন্ডিয়া টাইমস ডটকমের মত অনুযায়ী, ১০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০ সংখ্যক মানুষ অর্থাৎ পৃথিবীর সব মানুষ যদি এই উল্কার লোহা বিক্রি করতে পারতেন তবে প্রত্যেকে ১০ হাজার কোটিরও বেশি টাকা করে পেতেন। বলা হচ্ছে, এই উল্কা বর্তমানে মঙ্গল ও বৃহস্পতির মাঝে ঘুরছে।

এই উল্কাপিণ্ড ৫ বছরে সূর্যকে একবারে পাক খায়। এটির ওজন চাঁদের ওজনের মোট ১ শতাংশ। নাসা বলছে, এই অ্যাস্ট্রয়েডকে পৃথিবীর আরও কাছে আনার কোনও পরিকল্পনা নেই। তবে এটিতে গিয়ে এর লোহা পরীক্ষা করার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছে নাসা। সূত্র : কলকাতা ২৪x৭