আইসিসি সুপার লিগ শুরুতেই মুখোমুখি ইংল্যান্ড-আয়ারল্যান্ড

২৭ জুলাই ২০২০


আইসিসি সুপার লিগ শুরুতেই মুখোমুখি ইংল্যান্ড-আয়ারল্যান্ড

২০২৩ সালের বিশ্বকাপে যোগ্যতা অর্জনের জন্য নতুন করে ওডিআই সুপার লিগ চালু করার সিদ্ধান্ত আগেই নিয়েছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ৩০ জুলাই সাউদাম্পটনে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড বনাম আয়ারল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়েই তা শুরু হচ্ছে। ঠিক হয়েছে- ১৩টি দল অংশ নেবে এই প্রতিযোগিতায়। যার মধ্যে ১২টি দল আইসিসির পূর্ণ সদস্য। আর অন্য দলটি হলো নেদারল্যান্ডস। যারা ২০১৫-১৭'র ওয়ার্ল্ড ক্রিকেট সুপার লিগ জিতেছিল।

সূচি অনুসারে, প্রত্যেকটি দল চারটি করে হোম ও অ্যাওয়ে সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে থাকবে তিনটি করে ম্যাচ। এতে জয়-পরাজয়ের ভিত্তিতে ভারত বাদে লিগের সেরা সাত দল সরাসরি ২০২৩ সালে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে খেলার টিকিট পাবে। আর আয়োজক দেশ হিসেবে ভারত তো খেলবেই বিশ্বকাপে। ১৩ দেশের মধ্যে শেষ পাঁচটি দল লড়বে বিশ্বকাপের আরও দুটি জায়গার জন্য। এক দিনের ক্রিকেটকে আকর্ষণীয় করে তুলতে এই লিগ বড় ভূমিকা নেবে বলে মনে করছে আইসিসি।

আইসিসি-র জেনারেল ম্যানেজার জিওফ অ্যালারডাইস বলেছেন, “ওডিআই ক্রিকেটকে প্রাসঙ্গিক করে তুলবে এই লিগ। যা চলবে তিন বছর ধরে। ২০২৩ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ক্ষেত্রে যা মাপকাঠি হবে। কোভিড-১৯ এর কারণে ২০২৩ সালের বিশ্বকাপ পিছিয়ে গিয়েছে। ফলে আমরা বেশি সময় পাচ্ছি হাতে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, যোগ্যতা অর্জন নির্ধারিত হবে মাঠে খেলার মাধ্যমেই।”

এদিকে, ৩০ জুলাইয়ের ওই ম্যাচের জন্য আজই দল ঘোষণা করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। অন্যদিকে, গত ১০ জুলাই-ই ২১ সদস্যের দল ঘোষণা করে আয়ারল্যান্ড।

ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগান বলেছেন, “পরের বিশ্বকাপের জন্য আমরা সফর শুরু করব আয়ারল্যান্ডের মতো দলের বিরুদ্ধে। ওরা সেরাদেরও হারাতে পারে নিজের দিনে। আমরা আকর্ষণীয় একটা সিরিজের দিকে তাকিয়ে আছি।”

ইংল্যান্ড ওয়ানডে স্কোয়াড:

ইয়ন মরগান (অধিনায়ক), মইন আলী, জনি বেয়ারস্টো, টম ব্যান্টন, স্যাম বিলিংস, টম কারান, লিয়াম ডসন, জো ডেনলি, সাকিব মাহমুদ, আদিল রশিদ, জেসন রয়, রিস টপলি, জেমস ভিনস ও ডেভিড উইলি।

আয়ারল্যান্ড স্কোয়াড:

অ্যান্ড্রু বালবের্নি (অধিনায়ক), পল স্টার্লিং, মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, পিটার চেজ, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, জোনাথন গার্থ, টাইরোন কেন, জোশ লিটল, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, ব্যারি ম্যাকার্থি, জেমস ম্যাককালাম, কেভিন ওব্রায়ন, উইলিয়াম পোর্টারফিল্ড, বয়েড র‍্যাঙ্কিন, সিমি সিং, হ্যারি টেক্টর, লরকান টকার, গ্যারি উইলসন, ক্রেইগ ইয়ং।