তালেবানে যোগদানের চেষ্টা, বাংলাদেশি-মার্কিন নাগরিক গ্রেপ্তার

২৮ জুলাই ২০১৯


তালেবানে যোগদানের চেষ্টা, বাংলাদেশি-মার্কিন নাগরিক গ্রেপ্তার

তালেবানে যোগ দেয়ার চেষ্টার অভিযোগে বাংলাদেশি বংশোদ্ভূত এক মার্কিন নাগরিককে গ্রেপ্তার করেছে নিউইয়র্ক পুলিশ। স্থানীয় সময় শুক্রবার সকালে নিউইয়র্কের কেনেডি বিমানবন্দর থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

দেলোয়ার মোহাম্মদ হোসাইন নামের ৩৩ বছরের ওই ব্যক্তি নিউ ইয়র্কের ব্রোনক্স এলাকার বাসিন্দা। নিউইয়র্ক পুলিশের দাবি, দেলোয়ার থাইল্যান্ড হয়ে আফগানিস্তানে যেতে চেয়েছিল। তালেবানের হয়ে আফগানিস্তানে মার্কিন বাহিনীর বিরুদ্ধে লড়াই করার পরিকল্পনা ছিল তার। শুক্রবার বিকেলে তাকে ম্যানহাটনের আদালতে তোলা হয়। সেখানে তার বিরুদ্ধে সন্ত্রাসবাদে বস্তুগত সহায়তা দেয়ার চেষ্টার অভিযোগ আনা হয়েছে।

দেলোয়ারের বিচার কাজ পরিচালনার মার্কিন অ্যাটর্নি ফর দ্য সাউদারন ডিসট্রিক্ট অব নিউ ইয়র্ক জিওফ্রে এস বারম্যান বলেন, 'এবার এফবিআই এবং এনওয়াইপিডি দুর্দান্ত কাজ করেছে। উড্ডয়নের ঠিক আগেই সেই ব্যক্তিকে তালিবানের সঙ্গে যোগ দেওয়ার অভিযোগে আটক করা হয়।' 

আদালতে তোলা নথি অনুযায়ী, ২০১৮ সালের সেপ্টেম্বর থেকেই তালেবানে যোগদানের পরিকল্পনা করছিলেন দেলোয়ার হোসাইন। তবে এফবিআই’র নিয়মিত নজরদারিতে ছিলেন তিনি। দোষী সাব্যস্ত হলে দেলোয়ার হোসাইনের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।