সর্বস্তরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক

২১ জুলাই ২০২০


সর্বস্তরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক

করোনাভাইরাস মহামারির উদ্ভূত পরিস্থিতিতে ঘরের বাইরে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করে পরিপত্র জারি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (২১ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয়ের মেডিক্যাল শিক্ষা বিভাগ থেকে এই পরিপত্র জারি করা হয়। পরিপত্রে বলা হয়েছে, সরকারি, আধাসরকারি এবং বেসরকারি সকল অফিসের সবাইকে বাধ্যমূলক মাস্ক ব্যবহার করতে হবে। সংশ্লিষ্ট অফিস কর্তৃপক্ষকে বিষয়টি নিশ্চিত করতে হবে। এছাড়া শপিংমল, শিক্ষাপ্রতিষ্ঠান, ধর্মীয় উপাসনালয়, গণপরিবহণে মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে।

প্রত্যেকটি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কমিটি এবং আইনশৃঙ্খলা বাহিনীকে বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়া হকার, রিক্সা-ভ্যান চালক, পথচারী, হোটেল রেস্টুরেন্টেও মাস্ক ব্যবহার নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে পরিপত্রে।

এদিকে, দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়ে আরো ৪১ জন মৃত্যু হয়েছে। আর নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩০৫৭ জন। দেশে করোনা শনাক্ত হওয়ার ১৩৬তম দিনে আজ মঙ্গলবার (২১ই জুলাই), রাজধানীর মহাখালীস্থ স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ সকল তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

এ সময় তিনি আরো জানান, দেশে এ পর্যন্ত করোনায়া আক্রান্ত হয়ে মোট ২,৭০৯ জনের মৃত্যু হয়েছে। দেশে মোট করোনা শনাক্তের সংখ্যা দাঁড়াল ২,১০,৫১০  জন।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত ৮ই মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। এরপর থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত শনাক্তকৃত রোগীর সংখ্যা অনেকটাই সমান্তরাল ছিলো। কিন্তু তারপর থেকে বেড়েই চলেছে রোগীর সংখ্যা। এরমধ্যেই দুই মাসের বেশি সময় ধরে চলা সাধারণ ছুটি তুলে নিয়েছে সরকার। সারা দেশে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে গণপরিবহণ চলাচল। শপিং মল, বাজার, দোকানপাট খোলা রাখার সময়সীমাও বাড়ানো হয়েছে।