চ্যাম্পিয়ন লিভারপুলের জালে ম্যানসিটির ৪ গোল

৩ জুলাই ২০২০


চ্যাম্পিয়ন লিভারপুলের জালে ম্যানসিটির ৪ গোল

তিরিশ বছরের মধ্যে প্রথমবারের মতো লিগ শিরোপা জেতা লিভারপুলকে ‘গার্ড অব অনার’ দিলেও মাঠের লড়াইয়ে দলটিকে বিন্দুমাত্রও ছাড় দিল না ম্যানচেস্টার সিটি। চ্যাম্পিয়ন দলটিকে বরং একের পর এক বল খাইয়ে লজ্জায় ডোবাল লিগের গত আসরের চ্যাম্পিয়নরা।

নিজেদের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে বৃহস্পতিবার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচটিতে সপ্তাহ খানিক আগে চ্যাম্পিয়ন হওয়া লিভারপুলকে ৪-০ গোলে হারায় পেপ গার্দিওলার দল।

গত সপ্তাহে পয়েন্ট টেবিলের দ্বিতীয়স্থানে থাকা ম্যানসিটি চেলসির কাছে হেরে গেলে শিরোপা নিশ্চিত হয়ে যায় লিভারপুলের। শিরোপা জয়ের পর প্রথম ম্যাচেই দলটির এমন হার অনেকেরই কাছে অকল্পনীয় ঠেকছে।

তবে লিভারপুলের শুরুটা একেবারে খারাপ ছিল না। প্রতিপক্ষের মাঠে ম্যাচের চতুর্থ মিনিটেই এগিয়ে যেতে পারত অতিথি দল। সতীর্থ রবের্তো ফিরমিনোর কাছ থেকে বল পেয়ে লক্ষ্যে শট নিয়েছিলেন মোহামেদ সালাহ। গোলপোস্টে লাগে মিসরীয় এই ফরোয়ার্ডের শট।

এরপর ম্যাচের সব আলো কেড়ে নেয় ম্যানসিটি। ২৫তম মিনিটে স্পটকিক থেকে দলকে এগিয়ে নেন মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনে। স্বাগতিক দলের খেলোয়াড় রাহিম স্টার্লিংকে ডি-বক্সে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

দশ মিনিট পর স্টার্লিংকে আর রোখা যায়নি। সতীর্থ ফিল ফোডেনের কাছ থেকে দ্রুতগতির পাস পেয়ে ডি-বক্সের ভেতর থেকে ডান পায়ের শটে ডান দিক দিয়ে নিচু শটে জালে বল জড়ান এই ইংলিশ উইঙ্গার।

প্রথমার্ধের খেলা শেষ হওয়ার ঠিক আগে সিটিকে তৃতীয় গোল এনে ফোডেন। ডি ব্রুইনের সঙ্গে খুব দ্রুত বল দেওয়া-নেওয়া করে লক্ষ্যে পাঠান ২০ বছর বয়সী এই ইংলিশ মিডফিল্ডার।

সিটির অপর গোলটি আত্মঘাতী। ম্যাচের ৬৬তম মিনিটে স্বাগতিক দলের স্টার্লিংকে রুখতে গিয়ে নিজেদের জালেই বল জড়িয়ে বসেন লিভারপুলের ইংলিশ মিডফিল্ডার অ্যালেক্স অক্সলেইড-চেম্বারলেইন।

ম্যাচের শেষ দিকে ব্যবধান আরও বাড়াতে পারত সিটি। এই সময়ে দুবার গোলের সুযোগ পেয়েছিলেন বদলি নামা উইঙ্গার রিয়াদ মাহরেজ। একবার জালে বল জড়িয়েছিলেনও। কিন্তু ভিএআরে দেখা যায় বল জালে পাঠানোর আগে সিটির এক খেলোয়াড়ের হাতে লেগেছে।

এই জয়ে শিরোপা হারানো ম্যানসিটির পয়েন্ট দাঁড়াল ৩২ ম্যাচে ৬৬। সমান ম্যাচ খেলে ২০ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে আছে সাত ম্যাচ আগেই লিগ শিরোপা নিশ্চিত করা লিভারপুল।