টরন্টোয় দেশীয় সবজি চাষে বিপ্লব

১ জুলাই ২০২০


টরন্টোয় দেশীয় সবজি চাষে বিপ্লব

সবজি চাষে বিদ্যমান সমস্যা ও উত্তরণের উপায় নিয়ে অনলাইন জুমের মাধ্যমে এক কর্মশালার আয়োজন করে কানাডিয়ান সেন্টার ফর ইনফরমেশন এন্ড নলেজ। ২৮ জুন, রবিবার অনুষ্ঠিত এ কর্মশালায় বৃহত্তর টরন্টোর বেশ কিছুসংখ্যক ব্যক্তি অংশগ্রহণ করেন। এতে বলা হয় গ্রীস্মকালে টরন্টোয় দেশীয় সবজি চাষে বিল্পব ঘটিয়েছেন এখানকার বাগানীরা।

কানাডিয়ান সেন্টার-এর প্রেসিডেন্ট ইমাম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত এই কর্মশালায় বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ কামাল মুস্তফা হিমু, ড. মোহাম্মদ আলি ও গোলাম আজম চৌধুরী। আলোচনায় অংশ নেন উন্নয়নকর্মী রীনা সেন গুপ্তা, কানাডিয়ান সেন্টারের পরিচালক তৌহিদা চৌধুরী, বাগানী হাফিজুর রহমান, সৈয়দ হাসিবুর রশিদ, জাহিদুল মোল্লা, শামিমা ইসলাম, রওশন পারভীন, তানভীর সুলতান প্রমুখ।

কৃষি বিশেষজ্ঞগণ বলেন, পরিবেশের সাথে মিল রেখে বাড়ীর আঙ্গিনা, বারান্দায় টবে, সিটি করপোরেশনের বরাদ্দকৃত জায়গায় সবজি চাষে শুধুমাত্র ফসল উৎপাদনই হয় না এতে প্রচুর আনন্দ ও মানসিক প্রশান্তি পাওয়া যায়। এজন্য জানা প্রয়োজন কানাডায় সবজি চাষে সার ও মাটির ব্যবহার, পোকা মাকড় দমনের উপায়, কীভাবে অল্প জায়গায় বেশি শাক-সবজি উৎপাদন ও কম টাকায় টব তৈরি করা যায়, সবজি চাষের উপযুক্ত সময়সহ বিভিন্ন তথ্য। কানাডায় গ্রীস্মকালে সবজি উৎপাদনে বাগানীরা যেসব সমস্যার সন্মুক্ষীণ হন কর্মশালায় সেসব প্রশ্নের উত্তর দেন কৃষিবিদগণ।

কর্মশালায় বলা হয়, সার্ভিস কানাডার সহায়তায় কানাডিয়ান সেন্টার কমিউনিটি গার্ডেন নিয়ে গতবছর একটি প্রকল্প বাস্তবায়ন করে। এতে বাঙালী কমিউনিটির মধ্যে সবজি চাষে দারুণ আগ্রহ প্রতিফলিত হয়। প্রবাসে দেশীয় সবজি চাষে একটা বিপ্লব পরিলক্ষিত হচ্ছে। চাষের জন্য জমি তৈরি করা থেকে শুরু করে, চারা বোনা, পানি দেওয়া, আগাছা পরিষ্কার, ফসল তোলাসহ সব কাজ করছেন টরন্টোয় উৎসুক বাঙালি বাগানীরা। তাঁদের হাতের ছোঁয়ায় ফলছে ফুল-বাঁধাকপি, লাউ, পিয়াজ, শিম, বরবটি, ক্ষীরা, মিষ্টিকুমড়া, টমেটো, শালগম, লালশাক-পালংশাকসহ টরন্টোয় গ্রীস্মকালীন নানা সবজি।

উল্লেখ্য, করোনার এই দুর্যোগে টরন্টোয় বসবাসরত দক্ষিণ এশিয় বয়স্কদের সহায়তার লক্ষে কানাডিয়ান সেন্টার সার্ভিস কানাডার সহায়তায় বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় এই কর্মশালার আয়োজন করা হয়। আগামী ৯ জুলাই, বেলা ৩টায় পরবর্তী কর্মশালা অনুষ্ঠিত হবে। এর বিষয়: স্বাস্থ্যগত সমস্যা: উত্তরণের উপায়। জুমের মাধ্যমে অনুষ্ঠিতব্য এ কর্মশালায় বিভিন্ন সাস্থ্যগত সমস্যার উত্তর দেবেন বিশেষজ্ঞগণ। এটি সবার জন্য উন্মুক্ত। আগ্রহীরা অংশগ্রহণের জন্য [email protected] এই ই-মেইলে  জানালে জুমের লিংক, আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে।