৭০০ গোলের ক্লাবে মেসি, পয়েন্ট হারাল বার্সা

১ জুলাই ২০২০


৭০০ গোলের ক্লাবে মেসি, পয়েন্ট হারাল বার্সা

অবশেষে ৭০০ গোলের ক্লাবে স্থান করে নিয়েছেন লিওনেল মেসি। এই কীর্তিটা আগেই হতে পারতো মেসির, কিন্তু শেষ তিন ম্যাচে গোল না পাওয়ায় অপেক্ষা বাড়ে। এদিকে মেসির মাইলফলকের দিনে পয়েন্ট হারিয়েছে তার ক্লাব বার্সা। এর ফলে শীর্ষস্থান থেকে আস্তে আস্তে দূরে সরে যাচ্ছে ক্লাবটি। পর পর দুটি ম্যাচ বার্সা ড্র করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। যা কিনা প্রকারান্তরে রিয়াল মাদ্রিদকে শিরোপার কাছাকাছি নিয়ে গেলো।

মঙ্গলবার নিজেদের মাঠ ন্যু ক্যাম্পে আতলেটিকো মাদ্রিদের বিপক্ষে ২-২ গোলে ড্র করে বার্সা। দুই দুবার এগিয়ে গিয়েও লিড ধরে রাখতে পারেনি মেসিরা। সাউল নিগেস পেনাল্টি থেকে জোড়া গোল করে কেড়ে নিয়েছেন মেসিদের থেকে পয়েন্ট। হয়েছেন কিং অব দ্য ম্যাচ। আর ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করেও ব্যর্থ মনোরথে মাঠ ছেড়েছেন লিওনেল মেসি।

এই মুহূর্তে রিয়াল মাদ্রিদের থেকে সব দিক থেকেই এখন পিছিয়ে বার্সা। এক ম্যাচ হাতে রেখে রিয়াল তাদের চেয়ে এগিয়ে এক পয়েন্টে। আগামী ম্যাচে জিদানের দল জয় পেলে পয়েন্ট ব্যবধান হয়ে যাবে চার। এছাড়া মুখোমুখি লড়াইয়ের হিসেবেও এগিয়ে আছে রিয়াল। টানা দুই ম্যাচে পয়েন্ট হারিয়ে তাই বার্সেলোনা এক প্রকার লিগ শিরোপার লড়াই থেকে ছিটকে পড়তে যাচ্ছে।

ম্যাচের চার গোলের তিনটি এসেছে পেনাল্টি থেকে। অন্যটি আত্মঘাতী। ম্যাচের ১১ মিনিটেই নিজেদের জালে বল জড়িয়ে বার্সাকে এগিয়ে দেন আতলেটিকোর ডিয়াগো কস্তা। এরপর ১৯ মিনিটে সাউল গোল করে দলকে সমতায় ফেরান। দ্বিতীয়ার্ধের শুরুতেই আবার গোল করে এগিয়ে যায় কিকে সেতিয়েনের দল। ১-১ গোলের সমতায় শেষ হয় প্রথমার্ধ।

ম্যাচের ৫০ মিনিটে ‘পানেনকা’ পেনাল্টিতে গোল আদায় করেন মেসি। একই সঙ্গে ক্লাব ও জাতীয় দল মিলে ৭০০ গোলের মাইলফলক স্পর্শ করেন তিনি। অন্যদিকে এই গোলে বার্সাকে ২-১ এ লিড এনে দেন মেসি।

কিন্তু এই লিডটাও ধরে রাখতে পারেনি সেতিয়েনের শিষ্যরা। ৬২ মিনিটে আবার সমতায় ফেরে অ্যাথলেটিকো মাদ্রিদ। এবারও সেই পেনাল্টি থেকে। নেলসন সেমেদোর হাঁটুর সঙ্গে আলতো ছোঁয়া লেগে বক্সে পড়ে যান কারাসকো। যার ফলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। দেন সাউলের নেওয়া পেনাল্টি শটটি ঝাপিয়ে পড়ে দুই হাতে লাগিয়েও জালে যাওয়া আটকাতে পারেননি বার্সা গোলরক্ষক মার্ক টের স্টেগান।

বাকি সময়ে উভয় পক্ষ আর কোন গোলের দেখা পায়নি। আর তাই শেষ পর্যন্ত ২-২ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে মেসিদের। পুরো ম্যাচে আটটি হলুদ কার্ড বের করেছেন রেফারি। তার মধ্যে অ্যাথলেটিকো মাদ্রিদ পেয়েছে পাঁচটি, তিনটি বার্সা।  আর এই ড্রয়ে তৃতীয় স্থানে থাকা আতলেটিকো মাদ্রিদের পয়েন্ট ৩৩ ম্যাচে ৫৯।  চতুর্থ স্থানে সেভিয়া ৩৩ ম্যাচে ৫৭ পয়েন্ট তাদের।