‘মৃত্যু পরবর্তী’ অনুভূতি জানালেন কোমা থেকে ফেরা ব্যক্তিরা

২৪ জুন ২০২০


‘মৃত্যু পরবর্তী’ অনুভূতি জানালেন কোমা থেকে ফেরা ব্যক্তিরা

বলা হয় পৃথিবীতে দুটো ঘটনাই সত্যিকার অর্থে ধ্রুব: মৃত্যু এবং জীবন। জীবনের সব কিছু মানুষ তাড়িয়ে তাড়িয়ে বিশ্লেষণ করতে পারলেও ওই মৃত্যু এখনো অপার এক রহস্যের নাম। শেষ স্পন্দনের পর মানুষের ঠিক কেমন অনুভূতি হয় তা নিয়ে নানা ধরনের গবেষণা করেও কূল কিনারা পায়নি আধুনিক বিজ্ঞান।

বিভিন্ন সংবাদ ও অন্যান্য বিষয় নিয়ে আলাপের সাইট রেডিটে সম্প্রতি এ বিষয়টি নিয়ে কয়েক জন ব্যক্তি আলাপ করেন। তাদের এবং গবেষকদের উদ্ধৃতি দিয়ে ডেইলি মিরর মৃত্যু পরবর্তী অদ্ভুত কিছু অনুভূতির কথা জানিয়েছে।

আলো নেই, ক্ষুধা নেই: আজ থেকে পাঁচ বছর আগে এক ব্যক্তিকে ক্লিনিক্যালি ডেড ঘোষণা করেন চিকিৎসকেরা। কিন্তু সবাইকে অবাক করে তিনি বেঁচে ফেরেন।

ওই ব্যক্তি লিখেছেন, ‘মনে হচ্ছিল আমি মহাকাশে আছি। কিন্তু কোনো তারা নেই। নেই কোনো আলো।’

‘গরম, ঠাণ্ডা, ক্ষুধার্ত কিংবা ক্লান্তির কোনো অনুভূতি আমার ছিল না। খুব শান্ত একটা অনুভূতি হচ্ছিল। মনে হচ্ছিল দূরে অনেক আলো আর ভালোবাসা আছে, কিন্তু যেতে পারছি না।’

‘হঠাৎ আমার গোটা জীবন স্মরণে আসে। কিন্তু পূর্ণাঙ্গ কিছু নয়। অনেকটা অলসভাবে বইয়ের ওপর চোখ বুলিয়ে যাওয়ার মতো।’

‘ওই ঘটনা কিছু বিষয় সম্পর্কে আমার চিন্তাভাবনা পাল্টে দিয়েছে। এখনো মৃত্যুকে ভয় পেলেও চিন্তিত নই।’

প্রিয়জনকে খুঁজে পাওয়া: স্নাইডা৭ নামের এক ব্যবহারকারী লিখেছেন, বাইক দুর্ঘটনার পর একবার তিনি রাস্তায় পড়েছিলেন। অ্যাম্বুলেন্স আসার আগে তার অদ্ভুত একটি অনুভূতি হয়। মনে হতে থাকে, কেউ তাকে বেঁচে থাকতে উৎসাহ দিচ্ছে।

‘রাস্তার পাশে পড়ে থাকা অবস্থায় সব কিছু কালো এবং শূন্যে মনে হচ্ছিল। ঘুম আসলেও ঘুমাতে পারিনি। কেউ একজন ডেকে ডেকে বলছিল, জেগে থাকো, কাম অন ম্যান। জেগে ওঠো। ওঠো!’

‘চোখ খুলে দেখি আমার ভাই পাশে দাঁড়িয়ে। কিন্তু ওই ঘটনার কয়েক বছর আগেই সে মারা যায়!’

‘ওই সময়ের আরও স্মৃতি মনে থাকলে ভালো থাকো। কিন্তু সত্যি কথা বলতে কী আর তেমন কিছুই মনে নেই।’