১০ জেলার ‘রেড জোনে’ সাধারণ ছুটি ঘোষণা

২২ জুন ২০২০


১০ জেলার ‘রেড জোনে’ সাধারণ ছুটি ঘোষণা

করোনাভাইরাসে অধিক সংক্রমিত দেশের ১০ জেলার ২৭ এলাকাকে ‘রেড জোনে’ হিসেবে ঘোষণা করায় সেখানে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

জনপ্রশাসন মন্ত্রণালয় সোমবার (২২ জুন) মধ্যরাতে চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুরের ২৭টি ‘রেড জোন’ এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করে আদেশ জারি করেছে। কোভিড-১৯ সংক্রমণের হার বিবেচনায় দেশের বিভিন্ন অঞ্চলকে যে তিনটি জোনে ভাগ করা হচ্ছে, তার মধ্যে ‘রেড জোনে’ সাধারণ ছুটি ঘোষণা করা হবে বলে আগেই জানানো হয়েছিল।

আদেশে বলা হয়েছে, লাল অঞ্চল ঘোষিত এলাকায় বসবাসরত সবল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বয়ত্তশাসিত, সংবিধবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে।

‘লাল অঞ্চল ঘোষিত এলাকায় অবস্থিত সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত ও অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে।’

জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির আওতা বহির্ভূত থাকবে। কোন কোন ‘রেড জোনে’ ২১ দিন সাধারণ ছুটি থাকবে, আদেশে তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

অধিক সংক্রমিত জেলাগুলো হলো- চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুর। এই ১০ জেলার বিভিন্ন অঞ্চলকে রেড জোন ঘোষণা করা হয়েছে। এসব জেলার মধ্যে চট্টগ্রামের উত্তর কাট্টলি, চুয়াডাঙ্গার দামুরহুদা উপজেলাধীন দর্শনা পৌরসভার ৫ ও ৭ নং ওয়ার্ড ও যশোরের অভয়নগর উপজেলায় ২১ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

এদিকে বগুড়া পৌরভার বেশ কয়েকটি ওয়ার্ড ও মৌলভিবাজারের শ্রীমঙ্গল ও কুলাউড়া উপজেলাধীন কয়েকটি এলাকায় ২১ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষিত হয়েছে। নারায়ণগঞ্জের সিটি করপোরেশনের কয়েকটি ওয়ার্ডে ২১ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়।

হবিগঞ্জ পৌরসভা ও চুনারুঘাটের কয়েকটি ওয়ার্ডে ও মুন্সীগঞ্জ পৌরসভার ১ নং ওয়ার্ড ও যশোরের শার্শা উপজেলাধীন বেনাপোল পৌরসভা ২১ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটির আওতায় থাকবে।

কুমিল্লা সিটি করপোরেশনের কয়েকটি ওয়ার্ড ২১ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটির আওতায় থাকবে। যশোরের উপজেলাগুলোর কয়েকটি ওয়ার্ড ভিন্ন ভিন্নভাবে ২১ জুনে থেকে পর্যায়ক্রমে ৬, ৭, ৮, ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটির আওতায় থাকবে। সবচেয়ে কম সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে মাদারীপুরে। ২১ জুন থেকে ৩০ জুন পর্যন্ত মোট ৯ দিনের ছুটি ঘোষিত হয়েছে এই জেলায়।