বৃহঃস্পতিবার | ৫ আগস্ট ২০২১ | টরন্টো | কানাডা |

Breaking News:

  • বিদেশি প্রভাবিত প্রচারণায় সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করা হচ্ছে
  • গ্রিন পার্টির নেতা অনামী পলকে দল থেকে বহিস্কারের কোনো সুযোগ নেই

কানাডিয়ান সেন্টার ফর ইনফরশেশন অ্যান্ড নলেজ কানাডার টরন্টোয় বসবাসরত বাংলাদেশসহ দক্ষিণ এশীয় প্রবীণদের পাশে দাঁড়িয়েছে।  তাদের সহায়তার লক্ষে বেশ কিছু কর্মসূচি গ্রহণ করেছে সংগঠনটি। আগামী ২৮ জুন থেকে পরিচালিত হবে এসব কর্মসূচি।

জানা গেছে, কানাডিয়ান সেন্টারের পক্ষ থেকে সম্প্রতি শতাধিক প্রবীণ ব্যক্তির (৫৫+) সঙ্গে যোগাযোগ করা হয়। এর উদ্দেশ্য ছিল করোনাভাইরাসের এই দুর্যোগে তারা কেমন আছেন, কোনো সমস্যা অনুভব করছেন কিনা তা জানা। এতে দেখা যায়, অনেকেই তাদের ও দেশ-বিদেশে অবস্থানরত নিকটজনদের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন। এছাড়া কিছু ব্যক্তিগত ও অন্যান্য সমস্যাও আছে। বিষয়টির প্রতি গুরুত্ব দিয়ে কানাডিয়ান সেন্টার এসব উদ্যোগ গ্রহণ করেছে। এতে সহায়তা করছে সার্ভিস কানাডা।

কানাডিয়ান সেন্টারের নেওয়া কর্মসূচিগুলোর মধ্যে উল্লেখযোগ্য- শারিরীক ও মানসিক সুস্থতার জন্য প্রবীণদের সম্পৃক্ত করে ভার্চুয়াল বিভিন্ন কার্যক্রম চালানো। যেমন সবজী বাগান সম্পর্কে পরামর্শ প্রদান, দর্শনীয় স্থানগুলোতে ভার্চুয়াল ভ্রমণ, বিশেষজ্ঞদের সহায়তায় স্বাস্থ্য পরামর্শ দেওয়া, গল্প শেয়ার করার মতো বিনোদনমূলক ক্রিয়াকলাপ চালানো। কীভাবে স্মার্ট ফোন, ট্যাবলেট, ল্যাপটপ এবং রিমোট টিউটোরিয়াল ব্যবহার করে অন্যের সঙ্গে ভিডিও চ্যাট করতে হয় তা শেখানো। সামর্থ্য অনুযায়ী শুকনো খাবার, ফেইস মাস্ক, হ্যান্ড গ্লাভস প্রদান এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে নৈতিক সমর্থন প্রদান করা।

উদ্বোধনী দিন আগামী ২৮ জুন দুপুর ১২টায় এক কর্মশালার আয়োজন করা হয়েছে। সবজী চাষে বিদ্যমান সমস্যা ও উত্তরণের উপায়সহ এ বিষয়ক বিভিন্ন তথ্য প্রদান করা হবে। অনুষ্ঠানে বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত থাকবেন কৃষিবিদ কামাল মুস্তফা হিমু, ড. মোহাম্মদ আলি ও গোলাম আজম চৌধুরী। জুমের সাহায্যে অনুষ্ঠানটি পরিচালিত হবে। সবার জন্য এটি উন্মক্ত। আগ্রহীরা অংশগ্রহণের জন্য [email protected] এই ইমেইলে জানালে, লিংক, আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে। 


[email protected] Weekly Bengali Times

-->