২ কোটি টাকায় বিক্রি হলো ভ্যান গগের চিঠি

১৮ জুন ২০২০


২ কোটি টাকায় বিক্রি হলো ভ্যান গগের চিঠি

জীবিত অবস্থায় বলতে গেলে তেমন কোনো স্বীকৃতিই পাননি, অথচ এখন কোটি কোটি টাকায় তার ছবি বিক্রি হয়। শুধু ছবিই নয়, তার হাতের লেখা চিঠিও কোটি কোটি টাকায় বিক্রি হচ্ছে। মঙ্গলবার (১৬ জুন) প্যারিসে এটি নিলামে তোলা হয় ১৮৮৮ সালে নেদারল্যান্ডসের বিখ্যাত ক্ষণজন্মা চিত্রকর ভিনসেন্ট ভ্যান গগের একটি চিঠি। ভ্যান গগের সেই চিঠিটি ২ লাখ ১০ হাজার ইউরো তথা ২ কোটি ৯১ হাজার ৮৫২ টাকায় বিক্রি হয়েছে। খবর বিবিসি

এই চিঠিটি কিনে নেয় ভ্যান গগ ফাউন্ডেশন। আমস্টারডামে ভ্যান গগ জাদুঘরে প্রদর্শনীর জন্য রাখা হবে চিঠিটি। জাদুঘর কর্তৃপক্ষ দাবি করছে, এই চিঠিটি খুবই গুরুত্বপূর্ণ তাদের জন্য। কারণ, এটি ভ্যান গগের একমাত্র ডকুমেন্ট যেটা এতোদিন ব্যক্তি মালিকানায় ছিলো।

ভ্যান গগ মিউজিয়ামের পরিচালক এমিলে গোর্দেনকার খুবই উচ্ছ্বসিত গুরুত্বপূর্ণ এই চিঠিটি তাদের আয়ত্বে নিতে পেরে। তিনি বলেন, ‘আমরা খুবই উচ্ছ্বসিত যে ভিনসেন্ট ভ্যান গগ ফাউন্ডেশন এটা সম্ভব করেছে, তার লেখা দুর্লভ একটি চিঠি আমাদের সংগ্রহে আনতে পেরেছে। বিশেষ করে বর্তমানের চ্যালেঞ্জিং সময়ে।’

১৮৮৮ সালে এই চিঠিটি ভ্যান গগ ও আরেক বিখ্যাত চিত্রকর পল গাওগিন লিখেছিলেন তাদের বন্ধু ফঁরাসি চিত্রকর এমিলে বার্নার্ডকে। চিঠিতে তারা দুজন ফ্রান্সের আর্লেস শহরে একসঙ্গে বসবাস ও কাজ করার কথা লিখেছিলেন। সে সময় তারা দুজন কয়েক মাস একসঙ্গে ছিলেন। লিখেছিলেন, তারা কয়েকদিন ধরে পতিতালয়ে যাচ্ছেন কাজ করতে।

১৮৮৮ সালে ভ্যান গগ নিজের কান কেটে ফেলার কিছুদিন পূর্বে এই চিঠিটি লিখেছিলেন। চিঠির গায়ে লেখা রয়েছে ১-২ নভেম্বর, ১৮৮৮।

ভিনসেন্ট ভ্যান গগ চিত্রশিল্পীর ক্যারিয়ার বেছে নিয়েছিলেন যখন তার আটাশ বছর বয়স। আবার তিনি মারাও গেলেন কম বয়সে। তবু দশ বছরের মধ্যে প্রায় নয়শো ছবি এবং এগারোশ স্কেচ ও লিথোগ্রাফ এঁকেছিলেন তিনি। সমস্যা জর্জরিত গগ পোস্ট-ইমপ্রেশনিজমকে এক অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন।

ভ্যান গগের ছবি এখন পোস্টার, নোটবুক, টি-শার্ট, মগ এমনকি দিয়াশলাই বক্সেও থাকছে। তার জীবন নিয়ে চলচ্চিত্রও হয়েছে।

ভ্যান গগ ১৮৯০ সালে মাত্র ৪৭ বছর বয়সে আত্মহননের পথ বেছে নেন। মূলত আত্মহত্যার পরিই তিনি জগৎ জোড়া খ্যাতি পান। হয়ে যান কিংবদন্তি চিত্র শিল্পী।