মদ খেলেই চলবে না যে ইলেকট্রিক সাইকেল

১৫ জুন ২০২০


মদ খেলেই চলবে না যে ইলেকট্রিক সাইকেল

সড়ক দুঘর্টনায় যেসব বিষয়কে দায়ী করা হয়, তাদের মধ্যে অন্যতম হচ্ছে- চালক মদ্যপ ছিলেন। নেশাগ্রস্ত হয়ে গাড়ি চালানোর কারণে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটাচ্ছেন চালকরা। এ সমস্যার সমাধানে সচেষ্ট হয়েছেন ভারতের উত্তরপ্রদেশের যোগীরাজ্যের প্রয়াগরাজ এলাকার মোতি লাল নেহেরু ইঞ্জিনিয়ারিং কলেজের ১৩ ছাত্র।

অদ্ভুত এক আবিষ্কার করলেন তারা। ওই বিদ্যাপীঠের ছাত্ররা এমন এক ইলেকট্রিক সাইকেল তৈরি করে ফেলেছেন, যা কিনা মদ্যপ অবস্থায় চালানো যাবে না। অর্থাৎ মদ খেয়ে ওই সাইকেলে চড়লেই ধরা পড়বে চালক মদ্যপ কিনা। এমন আবিষ্কারে ইতিমধ্যে সাড়া ফেলে দিয়েছেন ওই কলেজের ছাত্ররা।

বিশেষ এই সাইকেলের নাম রাখা হয়েছে হাইব্রিড ইলেকট্রিক গারুন। এতে একটি বিশেষ সেন্সর যুক্ত করা হয়েছে। সেন্সরটির নাম দেয়া হয়েছে অ্যাকোহল সেন্সর।

এ বিষয়ে মোতি লাল নেহেরু ইঞ্জিনিয়ারিং কলেজের ডিজাইন এবং ইনোভেশন সেন্টারের কোঅর্ডিনেটর শিভেশ শর্মা বলেন, ‘সাইকেলটিতে দারুণ এক অ্যাকোহল সেন্সর লাগানো হয়েছে। এতে ওঠা মাত্রই সেন্সরটি বুঝে যাবে চালক মদ্যপ কিনা। সেন্সরে পজিটিভ ধরা পড়লে অর্থাৎ চালক মদ্যপ হলে মোটরসাইকেলটি সয়ংক্রিয়ভাবে এর স্টার্ট সিস্টেমটি ডিজেবল করে দেবে। চালক শতচেষ্টা করলেও সাইকেলটি স্টার্ট নেবে না। এই বিশেষত্বের কারণে সাইকেলটি অত্যন্ত নিরাপদ ও ‘স্পেশাল’ হয়ে উঠেছে।’

চালক একজন আরোহীকে নিয়ে সাইকেলটি চালাতে পারবে বলে জানান তিনি। সূত্র: কলকাতা২৪