লিবিয়ায় বাংলাদেশিদের হত্যাকারী ড্রোন হামলায় নিহত

৩ জুন ২০২০


লিবিয়ায় বাংলাদেশিদের হত্যাকারী ড্রোন হামলায় নিহত

উত্তর আফ্রিকার দেশ লিবিয়ায় ২৬ বাংলাদেশিসহ মোট ৩০ জনকে গুলি করে হত্যার ঘটনার সঙ্গে যুক্ত এক ব্যক্তির নিহতের খবর দিয়েছে দেশটির প্রভাবশালী গণমাধ্যম দ্য লিবিয়া অবজারভার। পত্রিকাটির টুইটে খালেদ আল-মিশাই নামের ওই ব্যক্তিকে ‘জঙ্গি’ বলা হয়েছে। অবজারভারের ভেরিফায়েড টুইটারের খবর অনুযায়ী, আল-মিশাই হাফতার জঙ্গিগোষ্টির সদস্য ছিলেন। গারিয়ান অঞ্চলে লিবিয়ার বিমানবাহিনীর ড্রোন হামলায় মঙ্গলবার তিনি মারা যান।

ড্রোন হামলার এই খবর লিবিয়া সরকারের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছে। তবে সরকারি বিবৃতিতে কারো নাম দেখা যায়নি। লিবিয়া অবজারভার টুইটে নাম জানিয়েছে। পত্রিকাটি লিখেছে, ‘মিজদা শহরে ২৬ বাংলাদেশি এবং ৪ আফ্রিকান অভিবাসী হত্যার ঘটনায় আল-মিশাই অভিযুক্ত ছিলেন।’

লিবিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিমান বাহিনীর হামলায় জঙ্গিদের ৯টি গাড়ি গুড়িয়ে দেয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় লিবিয়ায় মোট ৫টি ড্রোন হামলা চালিয়েছে সেদেশের সরকার। বিমান বাহিনীর মুখপাত্র মোহাম্মদ কানুনু একটি বিবৃতিতে জানিয়েছেন, হাফতার জঙ্গিগোষ্টির মোট ১২ সদস্যকে হত্যা করা হয়েছে।

এর আগে গত মাসের ২৮ তারিখ ২৬ বাংলাদেশি হত্যার খবর পাওয়া যায়। এক পাচারকারী আফ্রিকান অভিবাসীদের হাতে খুন হওয়ার পর তার সহযোগী এবং আত্মীয়স্বজনেরা ক্যাম্পে নির্বিচারে গুলি চালালে ঘটনাস্থলে ২৬ জন বাংলাদেশিসহ মোট ৩০ জন মারা যান। এই ঘটনায় আরও ১১ জন বাংলাদেশি মারাত্মকভাবে আহত হন।