ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান জার্মান চ্যান্সেলরের

১ জুন ২০২০


ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান জার্মান চ্যান্সেলরের

 জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল ওয়াশিংটনে অনুষ্ঠিতব্য জি-৭ সম্মেলনে যোগ দেয়ার জন্য ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন বলে জানা গেছে।

শুক্রবার পলিটিকোর এক প্রতিবেদনে বলা হয়েছে, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল ওয়াশিংটন ডিসিতে গ্রুপ অব সেভেন (জি-৭) শীর্ষ সম্মেলনে অংশ নেয়ার জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুরোধে ওয়াশিংটন সফর করবেন না।

জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন সেবার্ট বলেছেন, চ্যান্সেলর জুনের শেষের দিকে ওয়াশিংটনে জি-৭ শীর্ষ সম্মেলনে আমন্ত্রণের জন্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন। কিন্তু সামগ্রিক মহামারী পরিস্থিতি বিবেচনা করে, তিনি অংশগ্রহণের জন্য ওয়াশিংটনে যাচ্ছেন না।

ট্রাম্প কারোনভাইরাসের আশঙ্কায় মার্চের অনুষ্ঠান বাতিল হওয়ার কয়েক মাস পরে জি-৭ শীর্ষ সম্মেলনের আয়োজনের জন্য উঠেপড়ে লেগেছেন। ইতিমধ্যে তিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সমর্থনও পেয়েছেন।

এদিকে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল বড় ধরনের সমাবেশ করার জন্য জুন খুব তাড়াতাড়ি হতে পারে বলে সতর্ক করেছেন। বিশ্বের অনেক জায়গায় লকডাউন শিথিল হলেও সামাজিক দূরত্ব এবং কঠোর নজরদারির দিকে সবাইকে দৃষ্টি রাখার ওপর গুরুত্ব দিয়েছেন তিনি।