করোনা লাতিন আমেরিকায় কোটি কোটি মানুষের অন্ন কেড়ে নিচ্ছে

২৯ মে ২০২০


করোনা লাতিন আমেরিকায় কোটি কোটি মানুষের অন্ন কেড়ে নিচ্ছে

প্রতীকী ছবিব্রাজিলে করোনাভাইরাসের সংক্রমণে মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে। করোনাভাইরাস মহামারির সার্বক্ষণিক তথ্য প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর তথ্য অনুসারে, গত বুধবার থেকে পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ১ হাজার ১৪৮ জন মারা যান। এ নিয়ে দেশটিতে মারা গেলেন ২৫ হাজার ৬৯৭ জন। এ দিন নতুন রোগী শনাক্ত হয়েছেন ২২ হাজারের বেশি। এ নিয়ে দেশটিতে সংক্রমিত রোগীর সংখ্যা ৪ লাখ ১৪ হাজার ছাড়াল।

ক্যারিবীয় ও লাতিন আমেরিকায় দরিদ্র হতে পারে সাড়ে ২১ কোটি মানুষ।
১ কোটি ৪০ লাখ মানুষকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দিচ্ছে এই ভাইরাস।

ব্রাজিল ছাড়াও লাতিন আমেরিকার দেশ মেক্সিকো, পেরু, চিলি, এল সালভাদর, গুয়াতেমালা ও নিকারাগুয়ায় সংক্রমিত রোগীর সংখ্যা এখনো বাড়ছে। বিশেষজ্ঞরা ধারণা করছেন, করোনার এই মহামারি লাতিন আমেরিকার জন্য আকস্মিক বিপর্যয় ডেকে আনবে। কারণ, এই অঞ্চলে করোনার সংক্রমণ রোধে যেসব ব্যবস্থা নেওয়ার দরকার ছিল, সেগুলো ঠিকঠাক নেওয়া সম্ভব হচ্ছে না। অনেকেরই চাকরি নেই। হাত ধুয়ে ফেলার জন্য ঠিকঠাক পানি পাচ্ছে না অনেকে। আবার একটি ছোট্ট ঘরের মধ্যে গাদাগাদি করে থাকছেন অনেকে। ফলে সামাজিক দূরত্ব ঠিকঠাকমতো বজায় রাখা সম্ভব হচ্ছে না।

এদিকে ইকোনমিক কমিশন ফর লাতিন আমেরিকা জানিয়েছে, তারা আশঙ্কা করছে, লাতিন আমেরিকার প্রায় ৩ কোটি মানুষ করোনার কারণে অর্থনৈতিক স্থবিরতার দরুন দরিদ্র হয়ে যাবে চলতি বছরের শেষ দিকে। আর ক্যারিবীয় ও লাতিন আমেরিকায় এই সংখ্যা হবে সাড়ে ২১ কোটি।