সীমান্তে অস্ত্রসহ ভারতীয় সেনাদের ধরে নিয়ে গেল চীনা বাহিনী

২৪ মে ২০২০


সীমান্তে অস্ত্রসহ ভারতীয় সেনাদের ধরে নিয়ে গেল চীনা বাহিনী


সম্প্রতি চীন ও ভারতী বাহিনীর মধ্যে সিকিম সীমান্তে হাতাহাতি ও পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। সীমান্তে চীন ও ভারতীয় বাহিনীর মধ্যে উত্তেজনা কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এবার লাদাখ সীমান্তে ভারতীয় সশস্ত্র সেনাদের ধরে নিয়ে আটকে রাখে চীনা বাহিনী। এই সময় জানায়, গত বুধবার লাদাখে ভারতীয় সেনার একটি টহলদারি দল ও ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের কয়েকজন সদস্যকে চীনা বাহিনী আটকে রাখে। অবশ্য পরে দুপক্ষের মধ্যে আলোচনার অস্ত্রসহ তাদের ছেড়ে দেওয়া হয়।

গত কিছুদিন ধরেই লাদাখ ও সিকিম সীমান্তে উত্তেজনা বাড়ছে চীন ও ভারতী বাহিনীর মধ্যে। সিকিম সীমান্তে হাতাহাতি ও পাথর নিক্ষেপের ঘটনাও ঘটে। লাদাখের ঘটনায় সীমান্ত সংঘাত নতুন আকার নিল বলে মনে করা হচ্ছে।

জানা গেছে, লাদাখের প্যাংগং লেকের কাছে এই ঘটনা ঘটে। ভারতীয় সেনাবাহিনীর তরফে পুরো বিষয়টি বিস্তারিত প্রধানমন্ত্রীর দপ্তরে জানানো হয়েছে।

প্রথমে চীন ও ভারতীয় বাহিনীর মধ্যে সংঘর্ষ বাঁধে। এরপর পরিস্থিতি উত্তপ্ত আকার নেয়। ভারতীয় জওয়ানদের আটকে রাখার পাশাপাশি তাদের অস্ত্রও ছিনিয়ে নেয় চীনা সেনারা।

চীন ও ভারতীয় বাহিনীর কমান্ডারদের মধ্যে সীমান্ত বৈঠকের পর ভারতীয় জওয়ানদের ছেড়ে দেওয়া হয়। ফেরত দেওয়া হয় তাদের অস্ত্র।