কোভিড-১৯ নির্ণয়ে ‘সেরোলজিক্যাল’ পরীক্ষণের অনুমোদন দিয়েছে কানাডা

১৪ মে ২০২০


কোভিড-১৯ নির্ণয়ে ‘সেরোলজিক্যাল’ পরীক্ষণের অনুমোদন দিয়েছে কানাডা

কানাডিয়ান বিজ্ঞানীরা আশান্বিত যে কেন্দ্রীয় স্বাস্থ্য সংস্থা হেলথ্ কানাডা কোভিড-১৯ জীবাণু নির্ণয়ে রক্তমস্তুভিত্তিক ‘সেরোলজিক্যাল’ পরীক্ষণের অনুমোদন দিয়েছে, যাতে ওই জীবাণু প্রতিরোধের অনুসন্ধানটি মেলে। তারা বলেছে, এতে কী করে কানাডিয়ান জনগোষ্ঠি ওই রোগাক্রান্ত হয়েছে তার একটি বৃহৎ চিত্র, যেমন দীর্ঘস্থায়ী আক্রমণ্যতা, বিশেষ করে জীবাণু প্রতিরোধের ধণাত্বক ও পুনঃসংক্রমণের সম্পর্কটি খুঁজে বের করা সম্ভবপর হয়।

বস্তুত কেউ জীবাণু আক্রান্ত হলে, তার রক্তে সুদীর্ঘ সময় ধরে বিদ্যমান ইংরেজি ‘ওয়াই’ সদৃশ্য প্রোটিনের বিরুদ্ধে দেহ আপনা থেকেই বহুবিধ প্রতিরোধ বা আক্রমণ্যতা গড়ে তোলে। তথাপি এটা সুস্পষ্ট নয় কতটা সময় ধরে কোভিড-১৯ জীবাণুর বিরুদ্ধে ওই আক্রমণ্যতা এবং পুনঃসক্রমণের ক্ষেত্রে ওই প্রতিরোধ ব্যবস্থা বজায় থাকে।

ওই সংশ্লিষ্ট ইতালিতে উদ্ভাবিত ‘ডায়াসোরিন-লিয়াজোঁ’ পরীক্ষণকে গত মঙ্গলবার হেলথ্ কানাডা অনুমোদন দিয়েছে, যাতে কানাডার গবেষণাগারে জীবাণু আক্রান্ত রক্তে কোভিড-১৯ রোগের আক্রমণ্যতা এবং সুস্থতা ফিরে পেয়েছে তার প্রমাণটি বের করা সম্ভবপর হয়।

এতে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ওই পরীক্ষণে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিজ্ঞানীদের অব্যাহত প্রচেষ্টায় সার্বিক সহায়তা জোগাবে।