‘শুধু ডাক্তার আর ওষুধ নয়, আত্মবিশ্বাসেও সুস্থ হওয়া যায়’

১০ মে ২০২০


‘শুধু ডাক্তার আর ওষুধ নয়, আত্মবিশ্বাসেও সুস্থ হওয়া যায়’

নোভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে সবাইকে মনোবল ধরে রেখে যুদ্ধ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১০ মে) গণভবন থেকে এক অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি বলেন, ‘করোনা ভাইরাসের কারণে একটা বাধা এসেছে দেশে। আমি আশা করি, এ বাধাও দূর করে বাংলাদেশ এগিয়ে যাবে। বিশ্বব্যাপী যে সমস্যা তৈরি হয়েছে, সেটিও দূর হবে।’

অচেনা দুর্যোগ করোনার কারণে এরইমধ্যে দেশব্যাপী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের জন্য ত্রাণ ও সহায়তার ব্যবস্থা করেছে সরকার। সরকারের এই সহায়তার ক্ষমতা আরও শক্তিশালী করতে, এবার এগিয়ে এসেছে সমাজের ৫৭টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।

সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ত্রাণ ও কল্যাণ তহবিলে এসব অনুদানের চেক প্রদান করে সহায়তায় এগিয়ে আসা বিভিন্ন বিশ্ববিদ্যালয়সহ, ব্যক্তি ও বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত এ অনুষ্ঠানে এসব চেক প্রধানমন্ত্রীর পক্ষে গ্রহণ করেন তার মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস। এ সময় ভিডিও কনফারেন্সে গণভবন থেকে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী।

সংক্ষিপ্ত বক্তব্যে তিনি কল্যাণ তহবিলে সহায়তার জন্য উপস্থিত সব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের ধন্যবাদ জানান।

 শেখ হাসিনা বলেন, অসুখ-ব্যাধি হলে মানুষকে মনে সাহস রাখতে হবে। কারণ শুধু ডাক্তার আর ওষুধ দিয়েই ভালো হবে না। মনের জোর আর আত্মবিশ্বাস থেকেও কিন্তু সুস্থ হওয়া যায়। সেই সঙ্গে সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা সবাইকে মেনে চলতে হবে। এগুলো মেনে চলে, নিজেকে সুরক্ষিত থাকতে পারলেই, সংক্রমণের ঝুঁকি এড়ানো সম্ভব।