ট্রুডোর ‘কোভিড-১৯’ এইড প্যাকেজ রুখে দিয়েছে কনজারভেটিভ পার্টি

২৫ মার্চ ২০২০


ট্রুডোর ‘কোভিড-১৯’ এইড প্যাকেজ রুখে দিয়েছে কনজারভেটিভ পার্টি

করোনা ভাইরাসজনিত দুর্গতি থেকে সুরক্ষায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো গত সপ্তাহে যে অর্থপ্রণোদনা সংশ্লিষ্ট ৮২ বিলিয়ন ডলারের ‘কোভিড-১৯’ এইড প্যাকেজ ঘোষণা দিয়েছেন, সে সংক্রান্ত বিল আজ হাউজ অব কমন্সে কনজারভেটিভ পার্টির বাধার মুখে দ্রুত পাশ হয়নি। বরং বিল উত্থাপনের আগেই অধিবেশন স্থগিত করা হয়। এতে কনজারভেটিভ পার্টির বক্তব্য, সেটা ‘পাওয়ার গ্র্যাব’ বা ক্ষমতা করায়াত্তের সমতুল্য। কেননা তাতে পার্লামেন্টের অনুমতিতে ২১ মাসের জন্য ক্ষমতাসীন লিবারেল সরকার একচ্ছত্রভাবে অর্থব্যয় ও ঋণগ্রহণসহ প্রয়োজনে করারোপের ক্ষমতা লাভ করবে। 

এতে আগেই কনজারভেটিভ পার্টির নেতা এন্ড্রু শিয়ার বলেছেন, কোভিড-১৯ সংকটে বিপর্যস্ত কানাডিয়ানরা যাতে অর্থ পায়, সেটাই তার দল সমর্থন করবে; তবে তাতে ক্ষমতাসীন লিবারেল পার্টিকে কোনোক্রমেই ক্ষমতা সুসংহত করার সুযোগ দেবে না।

আর সেই সতর্কবাণীর ফলশ্রুতিতে অপরাহ্নে অধিবেশন শুরুতে ৩২ জন সংসদ সদস্য উপস্থিত হন, যারা ব্যক্তি ও ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সহযোগিতা ও প্রণোদনাসহ করারোপ পিছিয়ে দেবার নিমিত্তে ৮২ বিলিয়ন ডলারের বিলটির উপর বিতর্ক করতে প্রস্তুত ছিলেন। অথচ সংসদ নেতা পাবলো রোড্রিগুয়েজ বিরোধী দলগুলোর সঙ্গে সংসদীয় আলোচনার স্বার্থে বিলটি উত্থাপন স্থগিত করেন। পরে এক টুইট বার্তায় তিনি জানান, ‘কানাডিয়ানস নিড সাপোর্ট টু গেট থ্রু দিস। ফাস্ট।’ অর্থাৎ কানাডার জনগণ সেটির অনুমোদনে সমর্থন চান দ্রুত।

প্রস্তাবিত ওই বিলের ৪ অনুচ্ছেদে বর্ণিত করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে যখন যেখানে যা প্রয়োজন সেজন্য অর্থব্যয় এবং প্রভিন্স ও টেরিটরিগুলোকে প্রয়োজনীয় অর্থসহায়তার ক্ষমতা সরকারের উপর ন্যস্ত থাকবে।

এছাড়া কনজারভেটিভের আপত্তির মুখে সরকার প্রস্তাবিত বিলের ২ অনুচ্ছেদ প্রত্যাহার করতে বাধ্য হয়েছে। ওই অনুচ্ছেদে আগামী ২১ মাসের জন্য সংসদের অনুমোদন ব্যতীত করোনা ভাইরাসজনিত পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় অর্থব্যয়, যোগান, ঋণগ্রহণ এবং প্রয়োজনে করারোপের ক্ষমতা সরকারকে দেয়ার প্রস্তাব করা হয়েছে। কনজারভেটিভ পার্টি তা সরকারকে ‘‘ব্লাঙ্কচেক’’ দেবার সমতুল্য মনে করছে। একইভাবে ৪ নম্বর অনুচ্ছেদ নিয়ে লিবারেল ও কনজারভেটিভদের মাঝে বিতন্ডা বিদ্যমান। যদিও ওই বিল পাশের ক্ষেত্রে বিরোধী দলগুলোর মাঝে কনজারভেটিভ পার্টি ব্যতীত জগমিত সিংয়ের নেতৃত্বাধীন নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ও ইভস্-ফ্রাঙ্কো ব্লাচেটের নেতৃত্বাধীন পার্টি ব্লক ক্যুবেকুয়ার এক প্রকার অনাপত্তি পরিলক্ষিত। এখন দেখার বিষয়, এই পুরো বিল ক্ষমতাসীন সরকারের অভিপ্রায়ে কীভাবে অনুমোদিত হবে?