পরিস্থিতি ভয়ঙ্কর, করোনায় ইতালিতে একদিনে মৃত ৭৪৩

২৫ মার্চ ২০২০


পরিস্থিতি ভয়ঙ্কর, করোনায় ইতালিতে একদিনে মৃত ৭৪৩

সংখ্যার বিচারে চিনকে পিছনে ফেলার পরেও ইতালিতে মৃত্যু মিচ্ছিল অব্যাহত। সব পরিসংখ্যান ছাপিয়ে করোনায় ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬৮২০। শেষ ২৪ ঘন্টায় মৃত ৭৪৩ জন।

চিনের পরই ইতালিতে মারাত্মক আকার ধারণ করতে শুরু করে এই ভাইরাস। অবস্থা এমন জায়গায় পৌঁছায়, একসময় চিনকেও ছাপিয়ে যায় ইতালি। ৬৯ হাজার ১৭৬ জন ইতালিতে আক্রান্ত অবস্থায় রয়েছেন বলে সে দেশের সংবাদমাধ্যম সূত্রে খবর।

ইতিমধ্যে করোনা রুখতে একাধিক পদক্ষেপ নিয়েছে সে দেশের প্রশাসন। সব ধরণের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সারা বিশ্বে এর আগে করোনায় এত বেশি লোকের মৃত্যু হয়নি। বলা যেতে পারে সম্পূর্ণ রূপে ভেঙে পড়েছে সে দেশের প্রতিরোধ।

বিশ্বের মোট ১৭৭টি দেশে মারণ ভাইরাস ছড়িয়ে পড়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ১৪ হাজারেরও বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন৷ এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে গোটা বিশ্বে ১৮ হাজারের কাছাকাছি সংখ্যায় মানুষের মৃত্যু হয়েছে৷ মৃত্যুর নিরিখে এই মুহূর্তে চিনকেও ছাপিয়ে গিয়েছে ইতালি৷

অন্যদিকে করোনা রুখতে ২১ দিনের লকডাউনের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘২১ দিন নিয়ন্ত্রণে আনতে না পারলে ২১ বছর পিছিয়ে যেতে হবে আপনাদের।’ মঙ্গলবার মধ্যরাত থেকে জারি হচ্ছে এই লকডাউন। মোদী বলেন, ‘হাত জোড় করে প্রার্থনা করছি। আপনি সেইসব লোকের জন্য ভাবুন, যারা নিজেদের কর্তব্যের জন্য প্রাণের মায়া ত্যাগ করে লড়াই করছেন।’