জরুরি আদেশ না মানলে জরিমানা করবে পুলিশ

২৪ মার্চ ২০২০


জরুরি আদেশ না মানলে জরিমানা করবে পুলিশ

অন্টারিও প্রাদেশিক পুলিশ, সংক্ষেপে ‘ওপিপি’ জানিয়েছে যে, কেউ বা কোনো প্রতিষ্ঠান করোনা ভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে ঘোষিত জরুরি নির্দেশনা না মানলে কিংবা প্রতিপালন না করলে কঠোর জরিমানার মুখোমুখি হবে এবং তার পরিমাণ ১ থেকে ৫০০ হাজার ডলার পর্যন্ত হতে পারে। এ তথ্য ওপিপি কর্তৃক সাম্প্রতিক সরবরাহকৃত প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে যে, সিটি, প্রভিন্স ও ফেডারেল সরকার কর্তৃক ‘কোভিড-১৯’ রোগের প্রার্দুভাবে গৃহীত ভ্রমণ নিষেধাজ্ঞা, সোস্যাল ডিসটেন্সিং বা সামাজিক দূরত্ব বজায় রাখার বিধি-নিষেধ ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার যে নির্দেশনা দেয়া হয়েছে, সেগুলো না মানলে কঠোর জরিমানা আরোপ করা হবে। কেননা অধিকাংশরা তা মানলেও কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠান তা এখনও উপেক্ষা করছে। 

ওপিপি আরও জানিয়েছে, ‘ইমারজেন্সি ম্যানেজমেন্ট অ্যান্ড সিভিল প্রটেকশন অ্যাক্ট বা ‘ইএমসিপিএ’ অনুসারে স্বেচ্ছায় এই জরুরি নির্দেশনাগুলো মেনে চলা বা প্রতিপালন করা সকলের কাছেই কাম্য; তথাপি যারা তা উপেক্ষা করবে বা করবেন, সেক্ষেত্রে তার প্রয়োগ একান্ত অপরিহার্য। 

গত সপ্তাহে সংসদীয় পন্থায় ঘোষিত জরুরি অবস্থায় ৫০ জনের অধিক জনসমাবেশ এবং সুনির্দিষ্ট সেবা ও ব্যবসা প্রতিষ্ঠান ছাড়া কোনো কিছু অন্টারিও প্রদেশে খোলা রাখা যাবে না। এতে শিশুদের ডে কেয়ার, কনসার্ট ভ্যানু, লাইব্রেরি, অভ্যন্তরীণ ক্রীড়া কার্যক্রম, বেসরকারি স্কুল, মুভি থিয়েটারসহ ড্রাইভ থ্রু বা টেক আউট ব্যতীত বার ও রেস্তোরা বন্ধ থাকবে। একই সঙ্গে প্যারেড ও নানা সম্প্রদায়ের উপাসনা কার্যক্রম নিষিদ্ধ করা হয়েছে, যা ২০২০ সালের ৩১ মার্চ অবধি বলবৎ থাকবে।