খালেদার মুক্তির খবরে নেতাকর্মীদের সতর্ক করলেন ফখরুল

২৪ মার্চ ২০২০


খালেদার মুক্তির খবরে নেতাকর্মীদের সতর্ক করলেন ফখরুল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শর্তসাপেক্ষে মুক্তির খবরে সন্তোষ প্রকাশ করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একই সঙ্গে এ খবরে করোনা পরিস্থিতি বিবেচনায় জমায়েত হয়ে কিছু না করা এবং চেয়ারপারসনের বাসায় ফেরার সময় জড়ো না হতে নেতাকর্মীদের সতর্ক করে দিয়েছেন তিনি।

মঙ্গলবার বিকেলে চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের সামনে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপি মহাসচিব এ সতর্কতা দেন।

তিনি বলেন, চেয়ারপারসনের মুক্তির খবর আমরা শুনেছি; সন্তোষ প্রকাশ করছি। স্থায়ী কমিটির নেতারা বসবেন। বৈঠকে লন্ডন থেকে স্কাইপিতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান অংশ নেবেন।

মির্জা ফখরুল বলেন, বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হবে। এখন পর্যন্ত মুক্তি সংক্রান্ত কাগজপত্র পাইনি। পেলে দলের অবস্থান জানানো হবে।

এর আগে সাজা স্থগিত করে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে শর্তসাপেক্ষে ছয় মাসের জন্য মুক্তি দেওয়ার সিদ্ধান্তের কথা জানায় সরকার।

গুলশানে নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে ছয় মাসের জন্য বিএনপি চেয়ারপারসনের সাজা স্থগিত করার সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, দুইটি শর্তে তাকে মুক্তি দেওয়া হচ্ছে। সেগুলো হলো- এই সময়ে তার ঢাকায় নিজের বাসায় থাকতে হবে এবং তিনি বিদেশে যেতে পারবেন না।

আনিসুল হক বলেন, ফৌজদারি কার্যবিধির ৪০১ (১) ধারায় তার সাজা ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে। এ সংক্রান্ত কাগজপত্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

তিনি বলেন, খালেদা জিয়ার বয়স ও মানবিক অবস্থা বিবেচনায় তার সাজা স্থগিত করে তাকে মুক্তি দেওয়া হচ্ছে। এই সময়ে খালেদা জিয়া গুলশানের নিজ বাসভবনে থেকে চিকিৎসা নেবে।