অন্টারিও প্রদেশে যেসব সেবা উন্মুক্ত থাকবে

২৪ মার্চ ২০২০


অন্টারিও প্রদেশে যেসব সেবা উন্মুক্ত থাকবে

করোনার প্রার্দুভাবে জরুরি সেবা অব্যাহত রাখার ক্ষেত্রে গত ২৩ মার্চ রাতে অন্টারিও প্রাদেশিক সরকার ৭৩-পয়েন্ট বিশিষ্ট একটি তালিকা প্রকাশ করেছে, যা পূর্বাহ্নে বর্ণিত দুই সপ্তাহকালীন অপ্রয়োজনীয় সেবা বন্ধের সংশোধিত প্রতিরূপ। এতে লিকার, লন্ড্রোমেটসহ গণমাধ্যমের তালিকা অর্ন্তভুক্ত।

বাণিজ্যিক সরবরাহ অর্থাৎ ‘সাপ্লাই চেইন’ বলতে যা বোঝায়, তার পুরোটাই খোলা থাকছে। এলসিবিও, বিয়ার স্টোর, ক্যানাবিজ স্টোর ও ক্যানাবিজ উৎপাদক প্রতিষ্ঠান ৩০ মার্চ পর্যন্ত খোলা থাকবে। গ্রোসারি স্টোর, কনভেনিয়েন্স স্টোর, মার্কেট ও অনুরূপ বিক্রেতারাও জরুরি সেবার আওতাধীন। 

গ্যাস স্টেশন, হার্ডওয়্যার স্টোর, ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী সরবরাহকারী, গাড়ী ও সাইকেল মেরামত প্রতিষ্ঠান খোলা থাকবে। রেস্তোরাগুলো কেবলমাত্র ডেলিভারির জন্য উন্মুক্ত থাকবে; সেই সঙ্গে টেক্সি ও রাইড শেয়ারিং বিদ্যমান থাকবে। একইভাবে হোটেল ও মোটেল তালিকাভিত্তিক খোলা থাকবে। পাশাপাশি ‘স্বাস্থ্য বিষয়ক অপরিহার্যতা ও পোষা প্রাণীর কল্যাণে’ প্যাট স্টোরগুলো খোলা থাকবে। 

ফোন ও ইন্টারনেট কোম্পানি এবং তাদের সেবার অত্যাবশ্যকীয় সেবা প্রদান অব্যাহত রাখতে কল সেন্টারগুলো খোলা থাকবে। স্বাস্থ্যখাতে নির্মাণাধীন প্রকল্পের কাজ অব্যাহত থাকবে, তবে সেটা অবশ্যই প্রাদেশিক নিরাপত্তার বিধি-নিষেধ উপেক্ষা করে নয়। একই সঙ্গে শিল্প, বাণিজ্যিক, প্রাতিষ্ঠানিক ও আবাসিক খাতের বিধ্বংসী বা ডিমোলিশন প্রকল্পের কার্যক্রম অব্যাহত থাকবে। পাশাপাশি ‘স্বাস্থ্য সেবা ও পরিবেশগত পুর্ণবাসনমূলক নিরাপত্তা প্রকল্প’ উন্মুক্ত থাকবে। 

এছাড়াও ব্যাংকিং ও আর্থিক খাতের সেবা প্রদান ও সংশ্লিষ্ট আয়োজনগুলো চলমান থাকবে। তদুপরি বিস্তারিত জানতে ইচ্ছুকরা অন্টারিও প্রাদেশিক সরকারের ওয়েবসাইটে প্রদত্ত নিউজরুমের এ সংক্রান্ত ‘লিস্ট অব এসেনশিয়াল ওয়ার্কপ্লেসেস’ থেকে বিশদ জেনে নিতে পারেন।