পাঁচটায় পাঁচ মিনিট ধরে তারকাদের তালি

২২ মার্চ ২০২০


পাঁচটায় পাঁচ মিনিট ধরে তারকাদের তালি

অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চন, আরাধ্যসহ বচ্চন পরিবারের অন্যরা বাড়ির ছাদে ঘণ্টা বাজাচ্ছেন আর তালি দিচ্ছেন।বেজে চলেছে চাক দে ইন্ডিয়া (২০০৭) সিনেমার চাক দে ইন্ডিয়া গান। সেই গানের সঙ্গে তাল মিলিয়ে ঢাক বাজাচ্ছেন রণবীর সিং। পাশেই তালি দিচ্ছেন স্ত্রী দীপিকা পাড়ুকোন। এ রকম দৃশ্য, শব্দ আর তালি বেজে উঠল ভারতের প্রতিটি বাড়ির বারান্দা, ছাদ, জানালা বা দরজা থেকে। সেসব ভিডিও, ছবি আর বার্তায় ভরে উঠেছে তারকাদের সামাজিক যোগাযোগমাধ্যম।

মানুষ যত ঘরে থাকবে, তত সফল হবে জনতার কারফিউ। কথা ছিল, রোববার বিকেল পাঁচটায় পাঁচ মিনিট ধরে সবাই শব্দ করে, তালি দিয়ে, গান বাজিয়ে, শঙ্খ বাজিয়ে, যে যেভাবে পারে ধন্যবাদ জানাবে। কাদের? সেসব ডাক্তার, নার্স, পুলিশ, প্রশাসনের ব্যক্তিদের, যাঁরা করোনার এই কঠিন সময়ে নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। সবাইকে শক্তি আর সাহস জোগানোর জন্য অনেকটা উৎসবের মতো করে পালিত হলো সেই সময়। সবাই সবাইকে হাত নেড়ে শব্দ করে করোনার বিরুদ্ধে যুদ্ধে একাত্মতা ঘোষণা করেছেন।

একটি ছবিতে দেখা গেল অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চন, অভিষেক বচ্চন, আরাধ্যসহ বচ্চন পরিবারের অন্যরা বাড়ির ছাদে ঘণ্টা বাজাচ্ছেন আর তালি দিচ্ছেন। অর্চনা পুরান সিং স্বামী আর সন্তানকে নিয়ে যোগ দিয়েছেন অন্য সবার সঙ্গে। কার্তিক আরিয়ানকে দেখা গেল স্টিলের গামলা, হাতে প্লেট চামচ বাজাচ্ছেন তিনি। কারিশমা কাপুর সাদা কুর্তি পরে তালি বাজালেন। আশপাশে বেজে চলছে নানা বাদ্য। শুটিংয়ের সেট থেকে নির্দিষ্ট দূরত্ব থেকে তালি দিলেন, ঘণ্টা বাজালেন অক্ষয় কুমার ও ছবির দল। একদল আবার সেটি ভিডিও করায় ব্যস্ত।

সুষ্মিতা সেন প্রেমিক ও সন্তানদের নিয়ে খোলা জানালা থেকেই হাততালি দিলেন। ঘণ্টা বাজালেন ডিজাইনার মনীষ মালহোত্রা। ওদিকে ডেভিড ধাওয়ান পরিবারকে দেখা গেল বারান্দায়। সোনম কাপুর তালি দিলেন সবুজ একাকী মাঠের এক কোণে বসে। আল্লু অর্জুন পরিবারের প্রায় ২০-২৫ সদস্য ছাদে একত্র হয়ে তালি বাজালেন। কৃতি শ্যানন পরিবারের সঙ্গে বাজালেন প্লেট আর চামচ।

দিলজিৎ দোসাঞ্জ যে বাড়িটিতে থাকেন, সেটিসহ আশপাশের সব কটি বাড়ি বহুতল ভবন। কোনোটিই ২৫তলার কম হবে না। সব উচ্চতা থেকে ভেসে এল নানা শব্দ, উলুধ্বনি। কঙ্গনা রনৌত পরিবার আর পুরো দলের সঙ্গে লাইন ধরে সোজা হয়ে দাঁড়িয়ে তালি দিলেন, কেউ বাজালেন কাঁসর ঘণ্টা। নেহা ধুপিয়া বাচ্চাকে দোল খাওয়াতে খাওয়াতে স্বামী অঙ্গদ বেদীর সঙ্গে তালি দিলেন। আর বললেন,
সত্যিকারের হিরোদের জন্য এই তালি। এ কী অদ্ভুত সুন্দর দৃশ্য। এ রকম অনুভূতি আগে কখনো হয়নি। আমরা সবাই আপনাদের সঙ্গে আছি।

জাহ্নবী কাপুর সর্বশক্তি দিয়ে বাজাচ্ছেন থালা। হিনা খানের চিৎকার সহস্র আওয়াজের ভেতরেও তাঁর অস্তিত্ব জানান দিচ্ছে। হাত নাড়ছেন। তামান্না ভাটিয়াও শব্দ করার জন্য রান্নাঘর থেকে তুলে নিলেন থালা আর চামচ। অন্যদিকে ভারতের সবার সঙ্গে একাত্ম হতে পেরে আবেগপ্রবণ হয়ে পড়লেন বিপাশা বসু। কাঠের খুন্তি দিয়ে প্লেট বাজানোর সময় চিৎকার করে বললে, সবাই ঘরে থাকুন প্লিজ। বারান্দা থেকে জোরে জোরে তালি দিলেন রাম চরণ। বাদ গেলেন না টলিউডের শুভশ্রী গাঙ্গুলি ও রাজ চক্রবর্তী দম্পতি।