‘জয় বাংলা’ জাতীয় স্লোগান

১০ মার্চ ২০২০


‘জয় বাংলা’ জাতীয় স্লোগান

জয় বাংলাকে জাতীয় স্লোগান ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১০ মার্চ) এ রায় দেন আদালত। একইসঙ্গে রাষ্ট্রীয় অনুষ্ঠানে বক্তব্যের শেষে জয় বাংলা স্লোগান দিয়ে বক্তব্য শেষ করতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাসেম্বলি শেষে জয় বাংলা স্লোগান দিয়ে হবে।  আগামী তিন মাসের মধ্যে এ রায় বাস্তবায়ন করে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আদালত রায় বলেন, ৭৫ পরবর্তী সময়ে জয় বাংলা স্লোগান এবং ৭  মার্চের ভাষণ প্রচার নিষিদ্ধ করেছিল সে সময়ের সরকার। ইতিহাস কখনো বিবৃত করে দাবিয়ে রাখা যায় না বলেও মন্তব্য করেন হাইকোর্ট।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে অনুপ্রেরণা যোগানো স্লোগান ‘জয় বাংলা’ কেন জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করা হবে না-এ মর্মে জারি করা রুলের ওপর এ রায়ে দেয়া হয়। বিচারপতি এফ আর এম নাজমুল হাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের বেঞ্চ এ রায় দেন। রায়ে সন্তোষ প্রকাশ করেছে রাষ্ট্রপক্ষ।

২০১৭ সালের ৪ ডিসেম্বর জয় বাংলাকে কেন জাতীয় স্লোগান ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। পরে ওই রুলের ওপর গত বছরের ৪ ডিসেম্বর বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে শুনানি শুরু হয়।

শুনানিতে ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ইউসুফ হোসেন হুমায়ুন, আজমালুল হক কিউসি ও এম আমিন উদ্দিনসহ জ্যেষ্ঠ আইনজীবীরা জয় বাংলাকে জাতীয় স্লোগান করার পক্ষে আদালতে তাদের মতামত তুলে ধরেন।