যেসব লক্ষণে বুঝবেন খারাপের দিকে যাচ্ছে লিভার

৪ মার্চ ২০২০


যেসব লক্ষণে বুঝবেন খারাপের দিকে যাচ্ছে লিভার

আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভার। পরিপাক ক্রিয়ায় মুখ্য ভূমিকা পালন করে এই অঙ্গটি। শরীরের সব বর্জ্য পদার্থ বের করে শরীরকে সুস্থ রাখাই লিভারের কাজ। কিন্তু লিভার যদি তার স্বাভাবিক কর্মক্ষমতা হারায়, তাহলে বাড়ে মৃত্যুর ঝুঁকি। কী করে বুঝবেন আপনার লিভার ঠিক মতো কাজ করছে কিনা বা ক্ষতিগ্রস্ত হচ্ছে কিনা? তবে কিছু লক্ষণ আছে, যা শরীরেই ফুটে উঠবে। তা দেখে বুঝে নিতে পারবেন আপনার লিভার অসুস্থ হচ্ছে কিনা!

এবার লিভার নষ্টের লক্ষণগুলো জেনে নিন...

* যদি হঠাৎ করেই খাওয়া-দাওয়ায় অনীহা তৈরি হয়, যদি দেখেন খাবার খেতে ইচ্ছেই করছে না, তাহলে বিষয়টিকে অবহেলা করবেন না। কারণ, এটি লিভার সমস্যার লক্ষণ হতে পারে। অবিলম্বে চিকিৎসকের কাছে যান।

* পাঁজরের একটু নীচে, পেটের ডান দিকে ব্যথা হলে সাবধান। এটি যকৃৎ বা লিভারের সমস্যার লক্ষণ হতে পারে। 

* কিছু খেলেই বমি পাচ্ছে? সারাক্ষণ বমি বমি ভাব? এটিও লিভারের সমস্যার কারণে হতে পারে। ফ্যাটি লিভারের সমস্যা হয়েছে কিনা, চিকিত্সকের পরামর্শ মতো পরীক্ষা করিয়ে দেখুন।

* মল ও মূত্রের রং যদি হঠাৎ করে পাল্টাতে থাকে, তাহলে এখনই সাবধান হওয়া উচিত। আপনার লিভারের কোন সমস্যা থেকে এরকম হতে পারে। আবার লিভারের কার্যক্ষমতা কমে গেলে হজমে সমস্যা দেখা দেয়। অবহেলা না করে অবিলম্বে চিকিত্সকের কাছে যান।

* যদি আচমকা আপনার চোখের সাদা অংশের রং, গায়ের চামড়া হলুদ হতে শুরু করে, তাহলে বিষয়টিকে অবহেলা করবেন না। কারণ, এটি জন্ডিসের লক্ষণ। জন্ডিস কিন্তু লিভারের একটি রোগ।

* হঠাৎ করেই যদি আপনার গায়ের চামড়া কোন জায়গায় খুব শুষ্ক হয়ে যায়, খোসা খোসা উঠতে থাকে, তাহলে বিষয়টিকে অবহেলা করবেন না। এটি কিন্তু লিভার সমস্যার অন্যতম লক্ষণ।

* যদি আপনার পেটের নিচের অংশ অস্বাভাবিক রকম ফুলে ওঠে এবং দীর্ঘদিন একই অবস্থা থাকে তাহলে সাবধান! এটি লিভারে পানি জমার লক্ষণ হতে পারে। একে লিভার কিরহোসিস বলা হয়।

তাই সময় থাকতে এসব লক্ষণ দেখে সাবধান হউন। কেননা বর্তমান সময়ে লিভারের সমস্যায় ভুগছেন অনেক মানুষ। মৃত্যুর হারও বেড়েছে অনেকটাই।