ডিসিজিসি'র প্রথম নির্বাচিত কমিটি: আসাদ সভাপতি তুষার সম্পাদক

৪ মার্চ ২০২০


ডিসিজিসি'র প্রথম নির্বাচিত কমিটি: আসাদ সভাপতি তুষার সম্পাদক

ঢাকা কলেজের প্রাক্তন ছাত্রদের সংগঠন আগামী দু'বছর মেয়াদের জন্য নতুন কমিটি নির্বাচিত করেছে। কলেজের ১৯৬১ ব্যাচের ছাত্র আসাদুল হাকিমকে সভাপতি এবং ১৯৯৩ ব্যাচের ছাত্র জাহিদুল ইসলাম মোল্লা তুষারকে সাধারণ সম্পাদক করে ১৬-সদস্যের কার্যকরী কমিটি গঠিত হয়েছে।

কলেজের প্রাক্তন ছাত্র এবং ওয়েস্টার্ন ইউনিভার্সিটির বিদায়ী সভাপতি ডক্টর অমিত চাকমা এ উপলক্ষে ২৯ ফেব্রুয়ারি শনিবার টরেন্টোর কেনেডি কনভেনশন সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে নতুন কমিটির সদস্যদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও মনির ইসলাম ঢাকা কলেজ গ্রাজুয়েটস ইন কানাডা'র (ডিসিজিসি) সহ-সভাপতি, সাজ্জাদুর রহমান ও মোহাম্মদ দোজা সহ-সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। এছাড়া মফিজুল ইসলাম হিরু সাংগঠনিক সম্পাদক, রিয়াদ মাহমুদ কোষাধক্ষ, মনজুর মাহমুদ প্রচার সম্পাদক, ব্যারিস্টার সাকিব আলম আইন বিষয়ক সম্পাদক, মেহেদী ফারুক সাংস্কৃতিক সম্পাদক এবং শেখ আনোয়ার হোসেন ক্রীড়া সম্পাদক নির্বাচিত হয়েছেন।

তথ্য ও গবেষণা সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন বিপ্লব চৌধুরী, সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক হাসান খন্দকার নূর, চ্যারিটি বিষয়ক সম্পাদক তৌহিদুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক কামরুল ইসলাম এবং অনুষ্ঠান ব্যবস্থাপনা বিষয়ক  সম্পাদক নির্বাচিত হয়েছেন হাসান রহমান। কমিটির সব সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।  

বিভিন্ন পদে ১৬-সদস্য ছাড়াও কমিটিতে সামসুল আলম রিয়াজ, ইমরান আজাদ রনি এবং নাহিদুর মির্জা-কে সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে। কার্যকরী কমিটি পরিচালনা বোর্ডের অনুমোদন সাপেক্ষে যে কাউকে সদস্য হিসাবে অন্তর্ভুক্ত করতে পারবে। 

উল্লেখ্য, চার সদস্য বিশিষ্ট ডিসিজিসি'র একটি পরিচালনা বোর্ড রয়েছে। ১৯৬৬ ব্যাচের ছাত্র তাজ হাশমি, ১৯৭০ ব্যাচের ছাত্র সৈয়দ শামসুল আলম, ১৯৭২ ব্যাচের ছাত্র আহমেদ আব্দুল্লাহ রুমি এবং ১৯৭৫ ব্যাচের ছাত্র শহীদ খন্দকার টুকু এ বোর্ডের সদস্য।  

ঢাকা কলেজ বাংলাদেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। ১৮৪১ সালে প্রতিষ্ঠিত এ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্ররা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। টরেন্টোতে বসবাসরত কলেজের প্রাক্তন কয়েকজন ছাত্র ২০১১ সালে প্রথম সংগঠিত হওয়ার চেষ্টা করে। কয়েক বছর বিরতির পর  ২০১৮ সালে আবারো সংগঠিত হওয়ার উদ্যোগ নেয়া হয়। এরই ধারাবাহিকতায় গেলো বছর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আয়োজন করা হয় 'ঢাকা কলেজ সন্ধ্যা ২০১৯'। প্রবাস জীবনের শত ব্যস্ততার মাঝেও প্রাক্তন ছাত্ররা পরিবার-পরিজন নিয়ে সামিল হন এ আয়োজনে। সফল এ আয়োজনের পর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ঢাকা কলেজ গ্রাজুয়েটস ইন কানাডা বা সংক্ষেপে ডিসিজিসি। গত নভেম্বরে মনির ইসলাম-কে আহ্বায়ক এবং নয় জন যুগ্ম আহ্বায়কের নাম ঘোষণা করে সংগঠনের আহ্বায়ক কমিটি গঠিত হয়। নির্বাচিত কমিটির দায়িত্ব নেয়ার মধ্য দিয়ে আহবায়ক কমিটি অবলুপ্ত হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি