শিরোপা থেকে আর ১২ পয়েন্ট দূরে লিভারপুল

২৫ ফেব্রুয়ারি ২০২০


শিরোপা থেকে আর ১২ পয়েন্ট দূরে লিভারপুল

ইংলিশ প্রিমিয়ার লিগে লিভারপুল উড়ছে তো উড়ছেই! জয়রথ থামছে না দলটির। এবার নিজেদের মাঠে ওয়েস্টহ্যাম ইউনাইটেডকে হারিয়ে তিন দশকের বেশি সময় পর শিরোপা জয়ে আরও কাছে চলে এসেছে দলটি। অ্যানফিল্ডে সোমবার রাতে পাঁচ গোলের রোমাঞ্চকর ম্যাচে ওয়েস্টহ্যামকে ৩-২ গোলে হারায় লিভারপুল। দলের হয়ে একটি করে গোল করে অবদান রাখেন জর্জিনিয়ো ভিনালডাম, মোহামেদ সালাহ ও সাদিও মানে। ঘরের মাঠে এটা লিভারপুলের টানা ২১তম জয়। ইংল্যান্ডের সর্বোচ্চ লিগে নিজেদের মাঠে টানা জয়ে এটা রেকর্ড। এর আগের রেকর্ডটি অ্যানফিল্ডের এই ক্লাবের দখলেই ছিল। সেই সঙ্গে প্রিমিয়ার লিগে হোম ও অ্যাওয়ে ম্যাচ মিলিয়ে টানা ১৮টি ম্যাচ জেতা ম্যানচেস্টার সিটির রেকর্ডে ভাগ বসাল লিভারপুল।

এই জয়ে চলতি লিগে এখন পর্যন্ত অপরাজিত থাকা লিভারপুলের পয়েন্ট দাঁড়িয়েছে ২৭ ম্যাচে ৭৯। দ্বিতীয়স্থানে থাকা ম্যানচেস্টার সিটির সঙ্গে অল রেডদের পয়েন্ট পার্থক্য ২২। বাকি ১১ ম্যাচ থেকে আর ১২ পয়েন্ট পেলেই ১৯৯০ সালের পর প্রথমবার ইংলিশ লিগের শিরোপা জয়ের উদযাপনে মাতবে তারা!

নিজেদের মাঠে ম্যাচের নবম মিনিটেই এগিয়ে যায় লিভারপুল। ট্রেন্ট আলেক্সান্ডার-আর্নল্ডের ক্রস থেকে ডি-বক্সে বল পেয়ে হেডে জালে বল গড়ান ডাচ মিডফিল্ডার ভিনালডাম। তিন মিনিটের মধ্যে ম্যাচে সমতা ফিরিয়ে বসে ওয়েস্টহ্যাম। কর্নার থেকে বল পেয়ে হেডে লক্ষ্যে বল পাঠান দলটির ফরাসি সেন্টার-ব্যাক ইসা দিয়োপ।

দ্বিতীয়ার্ধের নবম মিনিটে অতিথি দলের স্প্যানিশ মিডফিল্ডার পাবলো ফোরনালস গোল করলে ২-১ ব্যবধানে পিছিয়ে পড়ে লিভারপুল। ৬৮তম মিনিটে সমতায় ফেরে তারা। সতীর্থ অ্যান্ড্রু রবের্টসনের পাস থেকে বল পেয়ে ডি-বক্সের মাঝামাঝি থেকে বাঁ পায়ের শটে গোল করেন সালাহ। ৭৪তম মিনিটে আরও একটি গোল করতে পারতেন মিশরীয় এই ফরোয়ার্ড। এবার তার শটটি রুখে দেন ওয়েস্টহ্যামের গোলরক্ষক।

৮১তম মিনিটে স্বাগতিকদের জয়সূচক গোল এনে দেন মানে। অর্নল্ডের পাস থেকে খুব কাছ থেকে নেওয়া ডান পায়ের শটে জালে বল জড়ান সেনেগালিস এ উইঙ্গার। এর পাঁচ মিনিট পর ফের জালে বল জড়িয়েছিলেন তিনি। এবার ভিএআর দেখে গোলটি প্রত্যাখ্যান করে দেন রেফারি।