গুলি চালানোর পর ক্ষুব্ধ জনতার রোষানলে মার্কিন সেনারা, গাড়ি ভাংচুর

১২ ফেব্রুয়ারি ২০২০


গুলি চালানোর পর ক্ষুব্ধ জনতার রোষানলে মার্কিন সেনারা, গাড়ি ভাংচুর

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুর্দি অধ্যুষিত কামিশলি শহরে মার্কিন সেনাদের বেপরোয়া গুলিতে অন্তত একজন বেসামরিক নাগরিক নিহত ও একজন আহত হয়েছেন। সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা জানিয়েছে, সিরিয়ার সেনারা আজ (বুধবার) সকালে শহরের একটি চেকপয়েন্টে মার্কিন সেনাদের চারটি গাড়ি থামায় এবং সেখানে শত শত বেসামরিক লোকজন জড়ো হয়ে মার্কিন সেনাদের টহল বন্ধ করে দেয়। এ সময় মার্কিন সেনারা বেসামরিক লোকজনের ওপর গুলি চালায় এবং গ্যাস গ্রেনেড নিক্ষেপ করে। এতে একজন বেসামরিক নিহত এবং একজন আহত হন।

জবাবে বেসামরিক লোকজন মার্কিন সেনা বহরে হামলা চালান এবং মার্কিন সেনাদের গাড়ি ভাঙচুর করে। পরে মার্কিন সেনারা অন্য একটি গাড়ি এনে ক্ষতিগ্রস্ত গাড়িটিকে সরিয়ে নেয়।

এদিকে, কামিশলি শহরের কাছে বিভেইর আল-বুয়াইসি গ্রামে সাধারণ লোকজন মিলে আমেরিকার কয়েকটি সামরিক যানের ওপর হামলা চালায়। এ ঘটনায় সেখানকার কয়েকজন তরুণ আমেরিকার একটি সামরিকযানে ওপর চড়ে বসে এবং গাড়িতে রাখা পতাকা নামিয়ে ফেলে।অন্যদিকে, সিরিয়ার সরকারি সেনারা বিদেশি মদদপুষ্ট তাকফিরি সন্ত্রাসীদেরকে এম-ফাইভ মহাসড়ক থেকে হটিয়ে দিতে সক্ষম হয়েছে। এ সড়কটি সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো প্রদেশ থেকে জর্দান সীমান্ত পর্যন্ত চলে গেছে।