জুপিটারের চাঁদে লুকিয়ে ‘এলিয়েন’, ব্রিটিশ বিজ্ঞানীর অভিনব গবেষণা

৮ ফেব্রুয়ারি ২০২০


জুপিটারের চাঁদে লুকিয়ে ‘এলিয়েন’, ব্রিটিশ বিজ্ঞানীর অভিনব গবেষণা

পৃথিবীর বাইরে কোথায় আছে প্রাণ। এই প্রশ্ন হয়ত প্রশ্নই রয়ে যাবে। তবু উত্তরের খোঁজ চলছে-চলবে। এবার মহাকাশের এক কোনায় সেই প্রাণ থাকার কথাই বললেন এক বিজ্ঞানী। জানেন কোথায় মিলতে পারে সেই সন্ধান? জুপিটারের চাঁদ ‘ইউরোপা’। সেখানেই নাকি প্রাণ থাকার সম্ভাবনা রয়েছে। তবে ‘অক্টোপাস’ -এর মত প্রাণী থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

ব্রিটিশ গবেষক মনিকা গ্র্যাডি Liverpool Hope University-র অধ্যাপিকা। তাঁর মতে, ইউরোপার পৃষ্ঠের নীচে আছে বরফাবৃত সমুদ্র। আর সেখানেই থাকতে পারে প্রাণ। মূলত সামুদ্রিক প্রাণীই থাকতে পারে সেখানে।

শুধু তাই নয়, মঙ্গলে থাকা গভীরতম গর্তগুলিতে প্রাণ থাকতে পারে বলেও মনে করছেন তিনি। গবেষক মনে করছেন, ওই সব অংশে সূর্যের প্রখর তাপ পৌঁছতে পারে না। তাই সেখানেই কোনও প্রাণ বেঁচে থাকতে পারে। তবে মঙ্গলে যদি কিছু পাওয়া যায়, সেটা ব্যাকটিরিয়া ছাড়া আর কিছু হবে না বলে মনে করছেন তিনি।

গত বছরের ডিসেম্বরে মঙ্গলের বায়ুমণ্ডলে প্রথম হদিশ মিলেছে অক্সিজেন অণুর। পৃথিবীর শ্বাসের বাতাস। প্রাণ সঞ্চারের প্রধান জ্বালানি। মঙ্গলের বায়ুমণ্ডলে এই আবিষ্কার ভিন গ্রহে প্রাণের অস্তিত্বের সম্ভাবনাকে আরও জোরালো করে তুলেছে। যে আবিষ্কারের সঙ্গে জড়িয়ে গিয়েছে এক অনাবাসী ভারতীয়ের নামও। মিশিগান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুশীল আত্রেয়।

নাসার রোভার ‘কিউরিওসিটি’র পাঠানো তথ্যাদি বিশ্লেষণ করে লেখা সেই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘জিওফিজিক্যাল রিসার্চ: প্ল্যানেটস’-এর সাম্প্রতিক সংখ্যায়।বসন্তে লাফিয়ে বাড়ছে অক্সিজেন, দ্রুত কমছে শীত, গ্রীষ্মে!