রাবিতে প্রতিবাদী নাটিকা

২৩ জানুয়ারী ২০২০


রাবিতে প্রতিবাদী নাটিকা

ভাইভা বোর্ডে বসে আছেন চারজন কর্মকর্তা। ফাইল হাতে ভেতরে এলেন এক পরীক্ষার্থী। শুরু হলো প্রশ্ন। প্রথমে এক কর্মকর্তা জানতে চাইলেন, তুমি কোন বিভাগে পড়েছো? জবাবে পরীক্ষার্থী বললেন, পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট। আরেক কর্মকর্তা প্রশ্ন করলেন, এটি কি মানবিকের বিষয়? তখন এক কর্মকর্তা বললেন, ডেভেলপমেন্ট- তার মানে এটি বাণিজ্য বিভাগের বিষয়। এরপর বাকি দু'জন কর্মকর্তা পরীক্ষার্থীকে নানা রকম তাচ্ছিল্য করে প্রশ্ন করতে থাকেন।

বুধবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্যারিস রোডে এমনই একটি প্রতিবাদী নাটিকা উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) নিজেদের বিভাগের বিষয়কোড অন্তর্ভুক্তির দাবিতে চলমান কর্মসূচির অংশ হিসেবে তারা এটি উপস্থাপন করেন। নাটিকাটির নাম 'ভাইভা বোর্ডে অপমান'।

এতে পরীক্ষার্থীর চরিত্রে অভিনয় করেছেন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সাফিন সোহাগ হাসান। জানতে চাইলে তিনি বলেন, পিএসসিতে বিষয়কোড না থাকায় যোগ্যতা থাকা সত্ত্বেও এ বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা বিভিন্ন চাকরিতে আবেদনের সুযোগ পাচ্ছে না। বিষয়কোডের দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন করে প্রতিদিন নানা কর্মসূচির মাধ্যমে আমরা আন্দোলন চালিয়ে যাব।

এর আগে সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে থেকে প্রতিবাদী র‌্যালি বের করেন বিভাগের শিক্ষার্থীরা। ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে গিয়ে তারা আধাঘণ্টা অবস্থান কর্মসূচি পালন করেন। গত রোববার থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে তারা আন্দোলন করছেন। গত সোমবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে স্মারকলিপিও দেওয়া হয়।