যে ৭ উপসর্গ শরীরের জন্য ভয়ঙ্কর বিপদসংকেত

২২ জানুয়ারী ২০২০


যে ৭ উপসর্গ শরীরের জন্য ভয়ঙ্কর বিপদসংকেত

অনেকেই অবহেলা করে সাধারণ অসুখকে ছোট করে দেখেন। সাধারণত বড় কোনো অসুখের আগে শরীর নানাভাবে সংকেত দেয়। বিশেষজ্ঞরা বলেন, শরীরের এমন কিছু উপসর্গ আছে যা অবহেলা করা মোটেও ঠিক নয়। আসুন জেনে নিই সেগুলো সম্পর্কে-

মাথা ঘোরা: ঘুম না হলে বা অতিরিক্ত মানসিক চাপ থাকলে অনেকে ক্লান্তি বোধ করেন। তবে কোনো কারণ ছাড়াই যদি অতিরিক্ত ক্লান্ত লাগে, মাথা ঘোরে তাহলে সাবধান হওয়া উচিত।

বুকে ব্যথা: বুকে ব্যথার বেশিরভাগ কারণই ক্ষতিকর। জ্বালাপোড়োর সঙ্গে বুকে ব্যথা হলে সাধারণত গ্যাস্ট্রিকের সমস্যা বোঝায়। তবে হৃদরোগের কারণেও এটা হতে পারে। বুকে ব্যথার সঙ্গে শ্বাসকষ্ট, ঘাম, মাথা ঘোরা, অনিয়মিত হৃদস্পন্দন হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

মাথা ব্যথা: অনেকে মাথা ব্যথা দূর করতে ব্যথানাশক ওষুধ খেয়ে নেন। কিন্তু সব সময় এ ধরনের ওষুধ খাওয়া মোটেও ঠিক নয়। অপর্যাপ্ত ঘুম, মানসিক চাপ কিংবা পুষ্টির ঘাটতি হলেও মাথা ব্যথা করে।

ওজন কমে যাওয়া: কোনো ধরনের চেষ্টা ছাড়াই কারও ওজন যদি একবারে অনেকটা কমে যায় তাহলে অবশ্যই তা চিন্তার বিষয়। সাধারণত ডায়াবেটিস, ক্যান্সার, ভাইরাল সংক্রমণ, হজমের রোগ, হতাশার কারণে এমন হতে পারে।

হজমের সমস্যা : কারও যদি নিয়মিত হজমের সমস্যা হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

আঁচিল: বেশিরভাগ ক্ষেত্রে আঁচিল কিংবা ছুলী ক্ষতিকর নয়। তবে যদি এগুলো বড় হতে থাকে এবং এসবে কোনো ধরনের পরিবর্তন দেখা দেয় তাহলে অবশ্যই সতর্ক হতে হবে।

চুল পড়ে যাওয়া : কোনো মেয়ের যদি অতিরিক্ত চুল পড়ে টাক পড়ার মতো অবস্থা হয় তাহলে তা অস্বাভাবিক। সাধারণ পুষ্টির ঘাটতি, রক্তশূন্যতা কিংবা কোনো ধরণের অসুখ হলে এমনটি হতে পারে।

নাক ডাকা: অতিরিক্ত নাক ডাকাও রোগের ইঙ্গিত প্রকাশ করে।