পিএসসি’তে বিষয় কোড অন্তর্ভূক্তির দাবিতে রাবিতে মানববন্ধন

২০ জানুয়ারী ২০২০


পিএসসি’তে বিষয় কোড অন্তর্ভূক্তির দাবিতে রাবিতে মানববন্ধন

পিএসসিতে বিষয় কোড অন্তর্ভূক্তির দাবিতে রাবিতে মানববন্ধন

দীর্ঘদিন ধরে প্রক্রিয়াধীন থাকার পরও চাকরির নিয়োগে পপুলেশন সায়েন্স এ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিষয় কোড যুক্ত না করায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) র‌্যালি ও অবস্থান কর্মসূচি পালন করেছে পপুলেশন সায়েন্স এ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। রোববার সকালে স্যার জগদীশ চন্দ্র বসু ভবনের সামনে এ কর্মসূচি শুরু করে তারা।

পরে একই দাবিতে বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ ও বিশ্ববিদ্যালয় সিনেট ভবনের সামনে মানববন্ধন করে শিক্ষার্থীরা। এসময় তারা কোড চাই, দিতে হবে,কোড নাই যতদিন- লড়ে যাব ততদিন ইত্যাদি স্লোগান দিতে থাকে। মানববন্ধন শেষে পুনরায় তারা স্যার জগদীশ চন্দ্র বসু ভবনের সামনে মিলিত হয়।

শিক্ষার্থীদের দাবি পপুলেশন সায়েন্স এ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগে নিদিষ্ট কোন বিষয় কোড নেই। যার ফলে পাবলিক সার্ভিস কমিশনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের অধিদপ্তরের চাকরী বিজ্ঞপ্তিতে বিভাগ সম্পর্কিত বিষয়ের বিভিন্ন পদে আবেদন করার সুযোগ নেই। বিভাগের শিক্ষার্থীরা এসব চাকরী থেকে বঞ্চিত হতে হচ্ছে। ফলে গ্রাজুয়েটরা যোগ্যতা থাকা স্বত্বেও চাকরীতে আবেদন করতে পারছেনা ।

এছাড়া পরিসংখ্যান ও ম্যাথ পড়ার পরও বিসিএস ছাড়াও অন্যান্য বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান গুলোতেও চাকরীর জন্য গেলে তাদের মানবিক বা বানিজ্যের বিভাগ বলে হেনস্ত করা হয়। এবং বিজ্ঞান অনুষদের বিষয় হয়েও গবেষণার জন্য প্রতিবছর সরকার প্রদত্ত NST Fellowship থেকে বঞ্চিত করা হচ্ছে।
মানবন্ধনে বক্তারা বিষয় কোড অন্তর্ভুক্ত না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষনা দেন।

 সূত্র:এম আর মামুন, রাবি: