জনপ্রিয়তায় ফেসবুককে ছাড়িয়ে গেল টিকটক

১৯ জানুয়ারী ২০২০


জনপ্রিয়তায় ফেসবুককে ছাড়িয়ে গেল টিকটক

সামাজিক যোগাযোগমাধ্যমের জনপ্রিয়তায় ফেসবুককে পেছনে ফেলে দিয়েছে টিকটক। ২০১৯ সালে ফেসবুকের চেয়েও বেশি ডাউনলোড হয়েছে চীনা ভিডিও শেয়ারিং অ্যাপটি। ইন্ডিয়া টুডে জানায়, মার্কেট বিশ্লেষক সেন্সর টাওয়ারের র‌্যাঙ্কিংয়ে হোয়াটসঅ্যাপের পরই জায়গা করে নিয়েছে টিকটক।

২০১৯ সালে গুগল প্লে স্টোর, আইফোন এবং আইপ্যাড থেকে গোটা বিশ্বে সব মিলিয়ে ৭৪০ মিলিয়ন ডাউনলোড হয়েছে চীনের বাইটডান্সের মালিকানাধীন এই অ্যাপ।

গত বছর টিকটকের ডাউনলোড ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে আর আয় করে প্রায় ১৭৯ মিলিয়ন ডলার। ২০১৮ সালে অ্যাপটির ডাউনলোড সংখ্যা ছিল ৬৫৫ মিলিয়ন।

টিকটকের এই সাফল্যে আছে ভারতীয়দের বড় ধরনের ভূমিকা। ভারতে বছরজুড়ে টিকটিক নিয়ে উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। দেশটিতে নিষিদ্ধের মুখেও পড়তে হয়েছিল অ্যাপটিকে। এতে ৩৩ শতাংশ ডাউনলোড কমে গিয়েছিল এটির। তবে পরবর্তীতে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় আরও বেশি জনপ্রিয় হয়ে উঠে টিকটক।

টিকটক থেকে পিছিয়ে পড়লেও ফেসবুকের অন্য পাঁচটি প্রতিষ্ঠান আছে শীর্ষ দশের তালিকায়। ফেসবুকের পথ ধরে হোয়াটসঅ্যাপও যুক্ত হতে যাচ্ছে বিজ্ঞাপন। এবার সে পথেই হাঁটতে যাচ্ছে টিকটক। অ্যাপটিতেও বিজ্ঞাপন যুক্ত করার কথা ভাবছে বাইটডান্স।

এদিকে শীর্ষ দশের মধ্য আছে সিঙ্গাপুরভিত্তিক লাইকি। টিকটকের মতোই ভিডিও শেয়ারিং অ্যাপটি জনপ্রিয় হয়ে উঠেছে গত বছর।

২০১৯ সালে ৩৩০ মিলিয়ন ডাউনলোড হয় লাইকির অ্যাপের। এতেও আছে ভারতীয়দের বড় ভূমিকা। টিকটকের সঙ্গে ভারতে প্রতিযোগিতা দিচ্ছে লাইকি।