আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের

১৯ জানুয়ারী ২০২০


আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের

টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হলো ৫৫তম বিশ্ব ইজতেমা। রোববার (১৯ জানুয়ারি) সকাল ১১টা ৫০ মিনিটে শুরু হয় এবারের ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত। চলে বেলা ১২টা ৭ মিনিট পর্যন্ত। এ দিন দুনিয়া ও আখেরাতের শান্তি কামনার পাশাপাশি মুসলিম উম্মাহর সমৃদ্ধি, সংহতি, অগ্রগতি এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ কামনা করে মোনাজাত পরিচালনা করেন দিল্লির মাওলানা জামশেদ।

এর আগে বাদ ফজর উর্দূতে বয়ান করেন ভারতের নিজামুদ্দিনের মুরুব্বি ইকবাল হাফিজ। পরে তা বাংলায় তরজমা করেন মাওলানা ওয়াসিফুল ইসলাম। পরে হেদায়েতি বয়ান করেন নিজামুদ্দিনের মাওলানা জামশেদ। তা বাংলায় তরজমা করেন মাওলানা আশরাফ আলী। পরে শুরু হয় আখেরি মোনাজাত। তার আগে মোনাজাতে অংশ নিতে ইজতেমা ময়দানে জড়ো হন লাখো মুসল্লি।

গত ১৭ জানুয়ারি শুক্রবার বাদ ফজর দিল্লীর মুফতি উসমানের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। ওই বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মুফতি আব্দুল্লাহ মুনসুর। শুক্র ও শনিবার ফজর থেকে এশা পর্যন্ত তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বীগণ মহান আল্লাহ প্রদত্ত বিধান ও রাসুল (সঃ) প্রদর্শিত তরিকা অনুযায়ী জীবন গড়ার আহ্বান জানিয়ে ইমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের উপর বয়ান করেন। সমবেত তাবলিগ জামাতের মুসল্লিরা বয়ান শুনে এবং জিকির আসকার, ইবাদত, বন্দেগী করে ময়দানে গত দুইদিন অতিবাহিত করেন।

প্রসঙ্গত, এবারের দুই পর্বের ৫৫তম বিশ্ব ইজতেমার প্রথমপর্ব শুরু হয় গত ১০ জানুয়ারি। ওই পর্বে মাওলানা যোবায়ের (আলমি শুরার) অনুসারী দেশি-বিদেশি মুসল্লিরা অংশ নেন। ১২ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথমপর্ব। আজ আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে দ্বিতীয় পর্ব তথা এবারের বিশ্ব ইজতেমার পরিসমাপ্তি ঘটলো।