নির্বাচন পেছানোর দাবিতে আজও উত্তাল শাহবাগ মোড়

১৫ জানুয়ারী ২০২০


নির্বাচন পেছানোর দাবিতে আজও উত্তাল শাহবাগ মোড়

ঢাকা সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে, আজও শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। নির্বাচন কমিশন অভিমুখে শিক্ষার্থীদের পদযাত্রায় পুলিশ বাধা দিলে শাহবাগেই অবস্থান নেন তারা। আগামীকাল বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) রাজু ভাস্কর্যের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি ঘোষণা দেন শিক্ষার্থীরা। এদিকে আন্দোলনরত শিক্ষার্থীদের হুমকি দেয়ার অভিযোগে একজনকে আটক করেছে পুলিশ।

ঢাকা সিটি নির্বাচনের দিন সরস্বতী পূজা হওয়ায় নির্বাচনের তারিখ পরিবর্তনের জন্য মঙ্গলবার (১৪ জানুয়ারি) থেকে আন্দোলন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার (১৫ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়েরে রাজু ভাস্কর্য থেকে নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রা করেন শিক্ষার্থীরা। শাহবাগ মোড়ে এসে পুলিশি বাধার মুখে পড়লে সেখানেই অবস্থান নেন তারা। দেড়ঘণ্টার অবস্থান কর্মসূচিতে নির্বাচনের তারিখ পরিবর্তন চেয়ে বিভিন্ন স্লোগান দেন তারা। এর আগে রাজু ভাস্কর্যে বিক্ষোভ সমাবেশে আন্দোলনকারীদের সঙ্গে একাত্মতা জানিয়ে ৩০ জানুয়ারির বদলে অন্য কোনো দিন নির্বাচন অনুষ্ঠানের দাবি জানান ডাকসু এজিএস সাদ্দাম হোসাইন।

তিনি বলেন, ৩০ তারিখ নির্বাচন করার মাধ্যমে আমাদের উৎসবের স্বাধীনতা ক্ষুণ্ণ করা হচ্ছে। এই নির্বাচনের মাধ্যমে আমাদের ধর্মীয় স্বাধীনতা ক্ষুণ্ণ করা হচ্ছে। ৩০ তারিখের নির্বাচনে মাধ্যমে আমাদের ভোটাধিকার ক্ষুণ্ণ করা হচ্ছে বলে মনে করছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ।

এদিকে শাহবাগে আন্দোলনকারী শিক্ষার্থীদের অস্ত্র উঁচিয়ে হুমকি দেয়ার অভিযোগে একজনকে আটক করেছে পুলিশ। রমনা বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার আজিমুল হক বলেন, আমরা একটি অভিযোগ পেয়েছি। যাকে আটক করা হয়েছে তার গাড়ি থেকে একটা শটগান, লাইসেন্সকৃত পিস্তল পেয়েছি। বেলা তিনটার দিকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করে অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা।

জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস বলেন, কালকের কর্মসূচি হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা রাজু ভাস্কর্যের পাদদেশে অবস্থান করবে।  

নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে প্রয়োজনে রাজধানীর সকল প্রতিষ্ঠানে আন্দোলন গড়ে হবে বলেও জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।