পুঁজিবাজারে দরপতনে দিশেহারা বিনিয়োগকারীরা

১৪ জানুয়ারী ২০২০


পুঁজিবাজারে দরপতনে দিশেহারা বিনিয়োগকারীরা

শেয়ারবাজারে দরপতন যেন থামছেই না। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর তাতে ডিএসইর বিনিয়োগাকরীদের পুঁজি নেই অর্থাৎ মূলধন কমেছে ৬ হাজার ১৮৪ কোটি ১৬ লাখ ৩৪ হাজার টাকা। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন বেড়েছে ২৫ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার টাকা।

সোমবার দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪১২৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৯২৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৮৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১টির, কমেছে ৩১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৮৬ কোটি ৭৭ লাখ ৬০ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৬১২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৮টির, কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৩ কোটি ৩৫ লাখ ৩ হাজার টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, একটি চক্র পরিকল্পিতভাবে পুঁজিবাজারে দরপতন ঘটাচ্ছে। বিনিয়োগকারীদের সর্বশান্ত করেছে। প্রতিনিয়ত পুঁজি হারিয়ে দিশেহারা বিনিয়োগকারীরা।