জমে উঠছে ঢাকা সিটি নির্বাচন: ইভিএম এবং সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কা বিএনপি'র

১৩ জানুয়ারী ২০২০


জমে উঠছে ঢাকা সিটি নির্বাচন: ইভিএম এবং সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কা বিএনপি'র

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন আজ বলেছেন, ইভিএমে নয় কাগজের ব্যালটে ভোট দিতে চায় জনগণ। আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠীতব্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচনে এবার সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ হবে বলে আগেই ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন।

সোমবার (১৩ জানুয়ারি) সকালে বিএনপির দুই মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেনকে সাথে নিয়ে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের পর  ড. খন্দকার মোশাররফ হোসেন আবারো ইভিএম নিয়ে আপত্তির কথা জানিয়েছে্ন।

এ সময় মেয়র প্রার্থীদের সঙ্গে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল, হাবিব উন নবী খান সোহেলসহ অসংখ্য নেতাকর্মী। শ্রদ্ধা নিবেদন শেষে বিএনপির ঢাকা দক্ষিণের মেয়র প্রার্থী ইশরাক হোসেন বলেছেন,  প্রচারণায় নানা বাধা আসছে। তবে  যতই মামলা হামলা আসুক, তা মোকাবেলা করে মাঠে থাকবেন তিনি। আজ টিকাটুলি অভয়দাস লেনে অবস্থিত সেন্ট্রাল উইমেন্স কলেজের সামনে থেকে আজকের গণসংযোগ শুরু করেন ইশরাক।

অন্যদিকে তাবিথ আউয়াল বলছেন, ঢাকা সিটি নির্বাচনে মাঠ বিএনপির পক্ষে থাকলেও, নির্বাচন কমিশনের প্রতি আস্থা নেই। হামলা ও বাধার কারণে পরিস্থিতি ভয়ানক হয়ে উঠছে বলে মন্তব্য করেন তিনি। আজ তেজগাঁওয়ে বিজয় স্মরণীর মোড়ে কলমিলতা মার্কেটের সামনে থেকে গণসংযোগ শুরু করবেন তাবিথ আউয়াল।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটির প্রার্থী ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপসের পক্ষে মানিকনগরে প্রচারণা চালিয়েছেন, আওয়ামী লীগের কর্মীরা। আজ সবুজবাগসহ দক্ষিণের বিভিন্ন এলাকায় প্রচারণা চালাবেন ফজলে নূর তাপস।

অন্যদিকে, রাজধানীর তালতলা এলাকায় নির্বাচনী প্রচারণ চালিয়েছেন ঢাকা উত্তরে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম। নির্বাচিত হলে, ঢাকাকে যানজট ও জলাবদ্ধতামুক্ত করার প্রতিশ্রুতি দেন তিনি। প্রচারণার সময় যাতে জনদূর্ভোগ না হয়, সেদিকে সজাগ থাকতে সমর্থকদের প্রতি আহবান জানান তিনি।এ সময় তিনি বেদখল হয়ে যাওয়া খেলার মাঠগুলি উদ্ধারের ও  ওয়াদা করেন।

এদিকে, আসন্ন এ নির্বাচনের সুষ্ঠভাবে ভোটগ্রহণের জন্য রাজধানীতে আগামী ২৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন।