মার্কিন সেনাদের লক্ষ্য করে ইরাকি বিমান ঘাঁটিতে রকেট হামলা

১৩ জানুয়ারী ২০২০


মার্কিন সেনাদের লক্ষ্য করে ইরাকি বিমান ঘাঁটিতে রকেট হামলা

ইরাকের রাজধানী বাগদাদের উত্তরে মার্কিন সেনাদের লক্ষ্য করে দেশটির একটি বিমান ঘাঁটিতে রকেট হামলার ঘটনা ঘটেছে। রবিবারের এই হামলার ঘটনায় চার ইরাকি সেনা আহত হয়েছেন। তবে মার্কিন সেনা হতাহতের বিষয়ে তাৎক্ষণিক কোনো তথ্য পাওয়া যায়নি।

আলজাজিরা জানায়, কমপক্ষে ছয়টি রকেট আল-বালাদ বিমান ঘাঁটিতে আঘাতে হানে। এই ঘাঁটিতে মার্কিন প্রশিক্ষক, উপদেষ্টা এবং এফ-১৬ যুদ্ধবিমানের রক্ষণাবেক্ষণে একটি কোম্পানি রয়েছে।

কিছু প্রোজেক্টাইল বিমান ঘাঁটির একটি রেস্তোরাঁয় গিয়ে পড়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। কিছু গোলা বিমান ঘাঁটির রানওয়ে এবং ঘাঁটির মূল ফটকে গিয়ে পড়ে।

ইরাকে মার্কিন সেনাদের ব্যবহার করা দুটি ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার কয়েক দিন পর এই রকেট হামলার ঘটনা ঘটলো। ওই হামলায় কোনো মার্কিন সেনা হতাহত হয়নি বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র।

সামরিক সূত্রের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, বাগদাদের ৮০ কিলোমিটার দূরে অবস্থিত আল-বালাদ ঘাঁটির অধিকাংশ মার্কিন বিমান সেনা ইতোমধ্যে ঘাঁটি ছেড়ে গেছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে বাগদাদ বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় ইরানের কুদস বাহিনীর প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও ইরাকের শীর্ষস্থানীয় শিয়া মিলিশিয়া কমান্ডার আবু মাহদি আল মুহান্দিস নিহত হন। এতে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে যুদ্ধাবস্থা সৃষ্টি হয়। প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরাকি মিলিশিয়ারাও।