বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে নেই মাশরাফি

১২ জানুয়ারী ২০২০


বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে নেই মাশরাফি

কেন্দ্র্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন মাশরাফি বিন মর্তুজা। আজ বোর্ড সভার পর সভাপতি নাজমুল হাসান পাপন সাংবাদিকদের বিষয়টি জানিয়েছেন। মাশরাফি নিজেই নাকি বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে তার নাম না রাখার অনুরোধ করেছেন। বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়াদের একজন ছিলেন ক্যাপ্টেন মাশরাফি। বিশ্বকাপের পর অবসর নেওয়ার গুঞ্জন উঠলেও এখনো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেননি নড়াইল-২ আসন থেকে নির্বাচিত ক্ষমতাসীন আওয়ামী লীগের এই সাংসদ। যদিও আরও আগেই তিনি টি-টোয়েন্টি থেকে আনুষ্ঠানিক অবসর নিয়েছেন। টেস্টও খেলেন না বহুদিন। মাশরাফির আন্তর্জাতিক ক্যারিয়ার বলতে এখন শুধুই তাই ওয়ানডে।

 রোববার বিকেল ৩টায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বোর্ড মিটিং শুরু হয়। মিটিং শেষে রাত সোয়া ৮টার দিকে গণমাধ্যমের সঙ্গে কথা বলতে এসে বিসিবির সভাপতি এ কথা বলেন।

পাপন বলেন, 'মাশরাফি আমাকে বলেছে, তার নাম সরিয়ে দিতে। যাতে করে তার জায়াগায় আরেকজন সুযোগ পেতে পারে।’

এছাড়া নিষেধাজ্ঞার কারণে এ বছরের চুক্তিতে থাকবেন না সাকিব আল হাসানও।

গত বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড সফরে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন মাশরাফি। সেই চোট তাকে ভোগায় পুরো বিশ্বকাপে। এরপর আবারও চোট পান হ্যামস্ট্রিংয়ে। ছিটকে যান শ্রীলঙ্কা সফর থেকেও। দীর্ঘ পাঁচ মাস পর বঙ্গবন্ধু বিপিএল দিয়ে মাঠে ফেরেন।

উল্লেখ্য, বিসিবির সর্বশেষ কেন্দ্রীয় চুক্তিতে মাশরাফি ছিলেন ‘এ’ প্লাস ক্যাটাগরিতে। যেখানে তিনি পারিশ্রমিক হিসেবে প্রতি মাসে পেতেন ৪ লাখ টাকা করে।

এই ক্যাটাগরিতে মাশরাফি ছাড়াও ছিলেন আরও চারজন। এরা হলেন-সাকিব, মুশফিক, তামিম এবং মাহমুদউল্লাহ রিয়াদ। এক বছর নিষেধাজ্ঞার কারণে অনুমিতভাবেই বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন সাকিব।