আমিন আমিন ধ্বনিতে প্রকম্পিত ইজতেমা ময়দান

১২ জানুয়ারী ২০২০


আমিন আমিন ধ্বনিতে প্রকম্পিত ইজতেমা ময়দান

বিশ্ব মুসলিম উম্মাহর ঐক্য, শান্তি, ও সমৃদ্ধি কামনায় শেষ হলো এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত। দেশ-বিদেশের লাখ লাখ মুসল্লির আমিন আমিন ধ্বনিতে প্রকম্পিত হয় টঙ্গীর তুরাগ তীর। মোনাজাতের আগে ও পরে মানুষের ঢল ছিল সব পথেই। শূন্যে হাত তুলে অশ্রু সিক্ত নয়নে মহান আল্লাহর দরবারে সঁপে দিয়েছেন নিজেকে। ক্ষমা লাভের আশায় অন্তরের অব্যাক্ত কথায় সৃষ্টিকর্তার কাছে সব চাওয়া।

কনকনে শীত, ঘন কুয়াশা আর হিমেল বাতাসকে উপেক্ষা করে ভোরের আলো ফোঁটার আগেই মানুষের ঢল নামে তুরাগতীরে। আখেরি মোনাজাত শুরুর আগেই সেই ঢল পরিণত হয় জনসমুদ্রে।

তীব্র শীত উপেক্ষা করেই লাখ লাখ মানুষ জমায়েত হন টঙ্গী-আব্দুল্লাহপুর ও আশপাশের এলাকায়। দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর ঐক্য ও বিশ্বশান্তি কামনা করা হয় মোনাজাতে।

কাকরাইল মসজিদের মাওলানা হাফেজ জোবায়েরের পরিচালনায় বেলা ১১টার পরে শুরু হয় আখেরি মোনাজাত। পিনপতন নীরবতা আর অপার্থিব পরিবেশে মুখে আমিন আমিন ধ্বনি নিয়ে উর্ধ্বে হাত তোলেন লাখো মানুষ।

মোতাজাত শেষে বিশেষ ট্রেন ও বাস থাকার পরও জায়গা না পেয়ে হাজারো মানুষ বাড়ির পথ ধরেন হেঁটেই। এরপরও সবার মুখেই ছিল প্রশান্তির ছাপ। চার দিন বিরতি দিয়ে আগামী ১৭ জানুয়ারি শুরু হবে বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্ব।