শীতের তীব্রতা বেড়েছে, আসতে পারে শৈত্যপ্রবাহ

১১ জানুয়ারী ২০২০


শীতের তীব্রতা বেড়েছে, আসতে পারে শৈত্যপ্রবাহ

সকাল থেকেই কুয়াশার চাদরে মোড়ানো রাজধানী ঢাকা। বেড়েছে শীতের প্রকোপও। শীতের তীব্রতা বাড়লেও আজ দেশের কোথাও শৈত্যপ্রবাহ নেই। তবে শিগগিরিই শৈত্যপ্রবাহ বইতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

শনিবার (১১ জানুয়ারি) সকাল থেকে কুয়াশাচ্ছন্ন রাজধানীর আকাশ। এদিন ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ১। এছাড়া দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৫ রেকর্ড করা হয়েছে পাবনার ইশ্বরদীতে।

যদিও শনিবার দেশের কোথাও শৈত্যপ্রবাহ নেই। তবে রোববার (১২ জানুয়ারি) থেকে পরবর্তী দুই-তিন দিন দেশের বিভিন্ন অঞ্চলে শৈত্যপ্রবাহ বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ ড. মুহাম্মাদ আবুল কালাম মল্লিক বলেন, তাপমাত্রা ১০ ডিগ্রি সেলিসিয়াসের নিচে নামলে শৈত্যপ্রবাহ ধরা হয়। বর্তমানে দেশের কোথাও শৈত্যপ্রবাহ নেই। তবে শীতের অনুভূতি আছে। সকাল থেকে কুয়াশার চাদরে ঢেকে আছে রাজধানী শহর। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কমতে থাকবে। দুপুর ২টা নাগাদ সূর্যের দেখা মিলতে পারে।

তিনি বলেন, রোববার থেকে পরবর্তী দুই-তিন দিন সিলেট, রাজশাহী, ইশ্বরদী, যশোর, কুষ্টিয়াসহ দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

বৃষ্টিপাতের ব্যাপারে তিনি বলেন, আজ দেশের কোথাও বৃষ্টি হয়নি। এছাড়া কোথাও বৃষ্টি হওয়ার সম্ভাবনাও নেই।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।