বিশ্ব সেরা অর্থমন্ত্রী মুস্তফা কামাল

২ জানুয়ারী ২০২০


বিশ্ব সেরা অর্থমন্ত্রী মুস্তফা কামাল

যুক্তরাজ্যভিত্তিক স্বনামধন্য ফিন্যান্সিয়াল টাইমস গ্রুপ’র মাসিক ম্যাগাজিন দ্য ব্যাংকার ২০২০ সালের জন্য ফিন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার ফর এশিয়া-প্যাসিফিক অ্যান্ড গ্লোবাল অ্যাওয়ার্ড ২০২০ এ ভূষিত করেছে বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে। বৃহস্পতিবার এ পুরস্কার ঘোষণা করা হয়ে বলে অর্থ মন্ত্রণালয় সূত্র জানায়।

দ্য ব্যাংকার পত্রিকাটি ১৯২৬ সাল হতে প্রকাশিত হচ্ছে। যা পৃথিবীর ব্যাংকিং সেক্টরের ইন্টেলিজেন্স হিসেবে খ্যাত। তারা ফিন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার পুরস্কারটি ২০০৪ সাল থেকে প্রচলন করে। বিশ্বের অর্থমন্ত্রীদের আর্থিক খাতে গতিশীলতা আনাসহ দীর্ঘমেয়াদি উন্নয়ন নিশ্চিতে গৃহীত পদক্ষেপ বিবেচনা করে এ পুরস্কার ঘোষণা করা হয়। এশিয়া-প্যাসিফিক, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপ অঞ্চল থেকে একজনকে বিশ্বের মধ্যে শ্রেষ্ঠ অর্থমন্ত্রী হিসাবে ঘোষণা করা হয়।

বাংলাদেশের কোনো অর্থমন্ত্রী প্রথমবারের মতো এই পুরস্কারে ভূষিত হয়েছেন। গত বছর এ পুরস্কারে ভূষিত হয়েছিলেন ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী। তার আগের বছর ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি এবং ২০১৭ সালে আর্জেন্টিনার অর্থমন্ত্রী সেরা হয়েছিলেন। অর্থমন্ত্রী পুরস্কারটি দেশের জনগণকে উৎসর্গ করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশিত পথ অনুসরণ করেই এটি অর্জিত হয়েছে।

২০১৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর আ হ ম মুস্তফা কামালকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়।

অর্থমন্ত্রী হিসাবে দায়িত্ব গ্রহণের পর গত বছর ৮.১৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়, যা দক্ষিণ এশিয়া অঞ্চলের মধ্যে সর্বোচ্চ। এ সময়ে বিশ্ব প্রবৃদ্ধিতে প্রভাব বিস্তারকারী শীর্ষ ২০টি দেশের অন্তর্ভুক্ত হয়েছে বাংলাদেশ।

ব্যাংক সুদের হার নয় শতাংশে নামিয়ে আনতে উদ্যোগ গ্রহণ, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর যৌক্তিক কারণে খেলাপি হওয়া ঋণ পুনঃতফসিলকরণের উদ্যোগ এবং ইচ্ছাকৃত ঋণ খেলাপিদের দেউলিয়া ঘোষণাসহ তাদের সম্পদ ‘এসেট ম্যানেজমেন্ট কোম্পানি’র মাধ্যমে গ্রহণ করে খেলাপি ঋণ আদায়ে তার উদ্যোগ গ্রহণ আলোচিত হচ্ছে।