জেএসসি-জেডিসিতে পাসের হার বেড়েছে ২.০৭ শতাংশ

৩১ ডিসেম্বর ২০১৯


জেএসসি-জেডিসিতে পাসের হার বেড়েছে ২.০৭ শতাংশ

সারা দেশে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় পাসের হার বেড়েছে ২ দশমিক ০৭ শতাংশ। গত বছরের তুলনায় এ বছর ৫৬ হাজার ৪৪২ জন বেশি শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় পাস করেছে। এ পরীক্ষায় ৯টি সাধারণ বোর্ড ও মাদ্রাসা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৯০ শতাংশ। যা গত বছর ছিল ৮৫ দশমিক ৮৩ শতাংশ।  

আজ মঙ্গলবার সকাল ১০টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। পরে  সচিবালয়ে সংবাদ সম্মেলন করে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, এবার জেএসসি পরীক্ষায় অংশ নেয় ২২ লাখ ২১ হাজার ৫৯১ জন। গত বছর এ সংখ্যা ছিল ২২ লাখ ১৬ হাজার ৯৬১ জন। যা গত বছরের তুলনায় ৪ হাজার ৬৩০ জন বেশি।

অংশগ্রহণের মতোই জেএসসিতে বেড়েছে পাসের হার। এবার মোট ১৯ লাখ ৪৫ হাজার ৭১৮ জন পাস করেছে। গত বছর এ সংখ্যা ছিল ১৮ লাখ ৯০ হাজার ৫১৮ জন। এবার জেএসসিতে মোট ৫৫ হাজার ২০০ জন বেশি পরীক্ষার্থী পাস করেছে।

এবার জেএসসিতে পাসের হার ৮৭ দশমিক ৫৮ শতাংশ, যা গত বছর ছিল ৮৫ দশমিক ২৮ শতাংশ। গত বছরের তুলনায় জেএসসিতে পাসের হার বেড়েছে ২ দশমিক ৩০ শতাংশ।

অন্যদিকে, এবার জেডিসি পরীক্ষায় অংশ নেয় ৩ লাখ ৮০ হাজার ৪৪২ জন যা গত বছর ছিল ৩ লাখ ৮২ হাজার ৩০৮ জন। এবার পরীক্ষার্থী কমলেও জেডিসিতে বেড়েছে পাসের হার। এবার জেডিসিতে পাস করেছে ৩ লাখ ৪১ হাজার ৫৫৩ জন, যা গত বছর ছিল ৩ লাখ ৪০ হাজার ৩১১ জন। এবার জেডিসিতে মোট ১২৪২ জন বেশি শিক্ষার্থী পাস করেছে।

এবার জেডিসিতে পাসের হার ৮৯ দশমিক ৭৭ শতাংশ, গত বছর যা ছিল ৮৯ দশমিক ০৪ শতাংশ। এবার জেডিসিতে পাসের হার বেড়েছে শূন্য দশমিক ৭৩ শতাংশ।